ক্রিসমাসে চুটিয়ে চকোলেট খান, মনে উঠবে খুশির ঝড়, শরীর হবে সুস্থ

177

 

ওয়েব ডেস্ক: সামনে ক্রিসমাস। আর ক্রিসমাস মানেই কেক, চকোলেট।

চকোলেট শুধুমাত্র যে বয়স ধরে রাখতে সাহায্য করে তাই নয়, শরীরের মধ্যে রক্ত সঞ্চালনও ঠিক রাখে। এমনকি পরিমিত পরিমাণে চকোলেট ওজন কমায়, মন খুশি রাখে। অন্তত গবেষকরা এমনটাই দাবি করেছেন।

mirror.co.uk প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী,

১) চকোলেটের মূল উপাদান কোকো শরীরে যথাযথ রক্ত সঞ্চালন বজায় রাখে। কোকো-র মধ্যে ফ্ল্যাভানল নামের একটি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ইতালির এল অ্যাকুইলা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন এই অ্যান্টি অক্সিডেন্ট মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। চকোলেটে যত বেশি কোকো থাকবে, শরীরের পক্ষে তা ততটাই ভাল।

২) ফ্ল্যাভানল মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে। স্মৃতিশক্তি বজায় রাখতে সাহায্য করে।

৩) কোকো-র মধ্যস্থ ফ্যাভানল বয়সের সঙ্গে চামড়া কুঁচকে যাওয়ার জন্য দায়ি ফ্রি-র‍্যাডিকলস গুলোর বিরুদ্ধে লড়াই করে। চকোলেটের মধ্যে অনেক বেশি পরিমাণ কোকো থাকে বলে এর মধ্যে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণও অনেক বেশি থাকার জন্য ফল খাওয়ার থেকেও কখনও কখনও চকোলেট খাওয়া বেশু উপকারী।

৪) নিউট্রিশিওনাল নিউরোসায়েন্স নামের বিজ্ঞান জার্নালে প্রকাশিত একটি গবেষণা পত্র অনুযায়ী, চকোলেট খেলে মন ভাল হয়ে যায়। অবসাদ কমে। চকোলেটের মধ্যে ম্যাগনেশিয়াম থাকে রিল্যাক্স করতে সাহায্য করে। অ্যানানডামাইড নামের নিউরোট্রান্সমিটার মুড রেগুলেট করতে সাহায্য করে।

৫) কোকো সমৃদ্ধ চকোলেট শরীরে কোলেস্টেরল কম রাখতে সাহায্য করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফ্ল্যভানলস ধমনীর ফ্লেক্সিবিলিটি বজায় রাখে।

৬) সব থেকে ভাল খবর অবশ্য অন্য। রোগা হওয়ার চক্করে ডায়েট লিস্ট থেকে আপনাকে আর বাদ দিতে হবে না সাধের চকোলেটকে। রোজ যদি একটু করে ডায়েট চকোলেট মেনুতে রাখতে পারেন, তাহলে আপনার স্লিম ট্রিম ফিগার আটকাবে কার সাধ্যি!