গণস্বাস্থ্য মেডিকেল কলেজ ঢাবির অধিভুক্ত হলো

334

সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত হয়েছে। মেডিকেল কলেজ সূত্র জানায়, গত ১৩ জানুয়ারী, ২০২০ ইং তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ডীন’স কমিটির সভায় এই অধিভুক্তির অনুমোদন দেওয়া হয়। প্রাথমিক পর্যায়ে ৫০ সিটের জন্যে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা যায়।

১৯৯৮ সালে গণস্বাস্থ্য কেন্দ্র ট্রাস্টের অধীনে প্রতিষ্ঠিত দেশের প্রথম সারির এই মেডিকেল কলেজ দীর্ঘদিন ট্রাস্টের আরেক প্রতিষ্ঠান গণ বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হয়ে আসছিলো। পরবর্তীতে সরকার নতুন আইন পাশ করলেও মেডিকেল কলেজকে কোনো সরকারী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়নি।

এমতাবস্থায় গতবছরের ২০ জুলাই, ২০১৯ ইং তারিখ থেকে লাগাতার ক্লাস, পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামেন সকল ব্যাচের শিক্ষার্থীরা। আন্দোলনে একাত্মতা প্রকাশ করে কর্মবিরতিতে যান মেডিকেল কলেজ হাসপাতালের সকল ইন্টার্ণ চিকিৎসক ও জুনিয়র মেডিকেল অফিসারগণ। পরবর্তীতে ৩ আগস্ট কর্তৃপক্ষের লিখিত আশ্বাসে আন্দোলন সাময়িক স্থগিত করে ক্লাস, পরীক্ষা ও হাসপাতালে ফিরে যান শিক্ষার্থী ও ডাক্তাররা।

এদিকে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত হওয়ার নিশ্চয়তা পাওয়ার পরপরই আজ (১৫ জানুয়ারি, ২০২০) বিভিন্ন পত্রিকায় ২৫তম ব্যাচে এমবিবিএস ও বিডিএস শিক্ষার্থীদের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি ইচ্ছুক অধূমপায়ী শিক্ষার্থীদের সাভারের গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ অফিস থেকে দ্রুত সময়ের মধ্যে ভর্তি ফরম ও প্রসপেক্টাস সংগ্রহ করুন। এছাড়া ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালেও ভর্তি ফরম পাওয়া যাবে।