না.গঞ্জে অটিজম ও এনডিডি সম্পর্কিত এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

64

জাহাঙ্গীর  হোসেন :

অটিজম শিশু ও অভিভাবকদের অংশগ্রহণে অটিজম ও এনডিডি সম্পর্কিত বিষয়ক সচেতনতামূলক এ্যাডভোকেসী সভা মঙ্গলবার সকালে না.গঞ্জ জেলা সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. আশুতোষ দাশের সবাপতিত্বে অনুষ্ঠিত এ্যাডভোকেসী সভায় বক্তব্য রাখেন প্লে ডাক্তার সংস্থার নির্বাহী পরিচালক ইঞ্জিঃ এসকে শাহীন রহমান ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের স¦াস্থ্যশিক্ষা কর্মকর্তা মোঃ আমিনুল হক। প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্লে ডাক্তার সংস্থার অকুপেশনাল খেরাপিষ্ট তাসমিয়া রহমান।
অটিজম শিশুদের বিকাশজনিত সমস্যা যেখানে সামাজিক সম্পর্ক, যোগাযোগ এবং আচরণের পরিবর্তনই প্রধান বিষয়। যার লক্ষণ সাধারন শিশুর জন্মের দেড় বছর থেকে তিন বছরের মধ্যে প্রকাশ পায়। অটিজম থাকলে শিশু তার পরিবেশের সাথে যথাযথ ভাবে যোগাযোগ করতে পারে না। যেমন ভাষার ব্যবহার রপ্ত করতে পারে না, নিজের ভিতর গুটিয়ে থাকে, সামাজিক সম্পর্ক তৈরী করতে পারে না, আচরণে সমস্যা দেখা দেয় এবং একই কাজ বা আচরণ বার বার করতে থাকে বা হঠাৎ করে উত্তেজিত হয়ে উঠে। অটিজমের সঠিক কারন এখনও জানা সম্ভব হয় নি। বিশ্বে প্রতি ১১০ জনে ১ জন শিশু এ সমস্যায় ভুগছে। বাংলাদেশের শিশুদের মধ্যে অটিজমের হার প্রায় ০.৮ শতাংশ। অর্থাৎ প্রতি হাজারে ৮জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আমেরিকান সাইকিয়াটিক এসোসিয়েশনের বিভিন্ন রোগ শনাক্ত করণের পদ্ধতিতে অটিজমকে একটি ব্যাপক বিকাশজনিত সমস্যা হিসাবে শ্রেণীভূক্ত করা হয়েছে।