ফুলবাড়ীতে এডিডি আয়োজিত প্রতিবন্ধী শিশুদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ

85

ফুলবাড়ী থেকে আফজাল হোসেনঃ ফুলবাড়ীতে এডিডি কার্যালয়ে আয়োজিত প্রতিবন্ধি শিশুদের মাঝে সহায়ক উপকরণ বিতরন। সম্প্রতি এসোসিয়েশন ফর দ্যা ডিজএ্যাবল্ড ডেভেলপমেন্ট (এডিডি) একটি উন্নয়ন মূখী সেচ্ছাসেবী সংস্থা।

প্রতিবন্ধী শিশুদের মাঝে সহায়ক উপকরণ বিতরন করেন। ২০১৫ সাল থেকে বাংলাদেশ সরকারের সমাজ কল্যান মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধন লাভ করেন। সংস্থাটি সমাজের অবহেলিত ও সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী শিশুদের সমাজের উন্নয়নের মূল স্রতধারায় সম্পৃক্ত করার এক মহা অভিপ্রায় নিয়ে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের  মাধ্যমে সর্বাত্মক প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে।

এই ধারাবাহিকতায় এডিডি’র প্রধান কার্যালয়ে প্রতিবন্ধী শিশুদের স্বাস্থ্যগত উন্নয়ন ও সমাজে চলাচল বৃদ্ধির লক্ষে সহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করেন। গত মাসে উক্ত অনুষ্ঠানে ৩২ জন প্রতিবন্ধী শিশুদের মাঝে বিভিন্ন ধরনের সহায়ক উপকরণ করেন। যেমন-হুইল চেয়ার, কর্ণার চেয়ার, উডেন চেয়ার, এএফও ইত্যাদি।

এ সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস সালাম চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আক্তারুজ্জামান ও সমবায় অফিসার মোঃ হাফিজুল ইসলাম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মোঃ আহাদুজ্জামান চৌধুরী।

উপজেলায় প্রায় ১৮০ টি জন সেরিব্রালপালসি ও মাল্টিপল ডিজএ্যাবল্ড শিশুদের পূর্ণবাসন সেন্টার হুম বেজ সার্ভিস প্রদান করছেন। পূর্ণবাসন সেবায় ফিজিওথেরাপি, এডিএল ট্রিনিং, সেনসোরি ইন্টিগ্রেশন, প্রি স্কুলিং, আউটডোর গেম ইত্যাদির মাধ্যমে শিশুদের স্বাভাবিক চলাফেরা ও জীবন যাপনে সহায়ক ভূমিকা পালন করেন। এ সময় উক্ত অনুষ্টানে উপস্থিত ছিলেন সংস্থার কর্মকর্তা, কর্মচারী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও ফুলবাড়ী থানা প্রেস ক্লাবের সাংবাদিক বৃন্দ।