বদলে যায় চারপাশ, আমরা কি বদলাই ?

0
40

কলেজ পাড়ায় রাস্তায় অনেক মানুষের ভিড়ে হঠাৎ করেই খেয়াল হয়, কী করলাম এই জীবনে ? এইরকমই কিছু শঙ্কা, কাজের চাপ, ভবিষ্যতের চিন্তা নিয়েই দিন পার হতো আগেও। বুকের এক অংশে অজানার আশংকা, ল্যাবে-কুইজের চিন্তা, ‘ভবিষ্যতে কী যে করবো’ টেনশন, এক অংশে অনির্ণেয় শূন্যতা নিয়ে অস্থির জীবন ।

আসলে সময় এভাবেই বয়ে যায়, দিন গড়িয়ে রাত পেরিয়ে যায়। প্রায়ই গাড়ির জন্য দাঁড়িয়ে থাকতে থাকতে সকালে ভাবি, এভাবে তো গতকালকেও দাঁড়িয়ে ছিলাম, মাস খানেক আগেও এভাবেই দাঁড়াতাম, একইরকম কিছু বিষয় নিয়ে ভাবতাম, ক্ষুদ্র জীবনে তেমন কিছুই বদলায়নি, বদলায় না । কিন্তু এরই মধ্যে দু’কাঁধের সম্মানিত কিরামান কাতিবিনের লেখনী থামেনি একটুও। সুস্থ শরীর, বাসস্থান, শিক্ষা, সম্মান, সুন্দর পোশাক, দিন চলে যাবার মতন চাকুরী হয়তো পেয়ে যাবো কিন্তু এই পেশার যে স্বপ্ন সকলে দেখে তা কি পাব ?

গত সপ্তাহের আর এই সপ্তাহের মাঝে পার্থক্য যখন ভয়াবহ রকমের কম থাকে, তখন কেমন অস্থির হয়ে শীতল হয়ে যায় শরীর। আসলে মনে হয় কোন পরিবর্তনই হয় না এই পেশায় ।

আসলে জীবন ও এই পেশা থেকে উপলব্ধি আমার এমনই। তেমন কিছুই বদলায় না; সময় বদলায়, বয়স বদলায়, চারপাশ বদলায়, পেশার এইরকম অবস্থাগুলো একই থাকে ।

:: সৈয়দ শামীম আহসান মারুফ ::

সম্পাদক ও প্রকাশক,physionews24.com