মাঠের যোদ্ধা মাশরাফিরা আর মাঠের বাইরে যোদ্ধা ফিজিওথেরাপিষ্টরা

0
4

মুবদিউল মুহিত :

মাশরাফি – তাসকিনরা মাঠের এক প্রান্ত থেকে শত কি:মি: বেগে বল করে প্রতিপক্ষের উইকেট তছনছ করে উড়িয়ে দেন । এদেশের শত মানুষের হৃদয় জয় করে ছিনিয়ে আনেন সিরিজ জয় কিংবা বাংলা ওয়াশ । কিন্তু কখনো কি ভেবে দেখেছেন একাধিকবার অস্ত্রপাচার করেও মাশরাফি- মোস্তাফিজরা কি করে এত দ্রুত আবার মাঠে ফিরে আসেন যুদ্ধ করতে ।

কারন মাঠের বাইরে থেকে আরেক দল ফিজিও যোদ্ধা যুদ্ধ করে চলেছেন দেশের জন্যে । যাদের মেধা, পেশাগত দক্ষতা ও পরিশ্রমের ফলেই এত দ্র্রুত খেলোয়াররা ফিরে যেতে পারেন মাঠে ।
খেলার মাঠে কেউ ইনজুরি হলে একটি ইমার্জেন্সি মেডিকেল টিম দৌড়ে যান সবার আগে। তৎক্ষনাত কিছু জাদুকরি চিকিৎসায় তাদের খেলায় ফিরিয়ে দেন আবার । হ্যা এই সবার আগে দৌড়ে যাওয়া মানুষটিই হচ্ছে একজন ফিজিওথেরাপি চিকিৎসক। যিনি ফিজিওথেরাপিতে গ্রাজুয়েশন করার পর স্পোর্টস ইনজুরি রিহ্যাবিলিটেশনে উচ্চতর কোর্স সম্পন্ন করে তবেই এই মহান পেশায় যোগ দিয়ে থাকেন ।
শুধু ক্রিকেট নয় ফুটবল সহ সকল এথলেটিকদের শারীরিক ইনজুরি কাটিয়ে তাদের যথাযথ ভাবে ফিটনেস নিশ্চিত করার এই জরুরী কাজটি করে থাকেন দেশের এক ঝাক প্রানবন্ত দক্ষ বিশেষায়িত ফিজিওথেরাপি চিকিৎসক । তাই মাশরাফিরা যদি মাঠের হিরো হয় তবে স্পোর্টস ফিজিও দের মাঠের বাইরের হিরো বললে ভুল বলা হবেনা নিশ্চই ।।