মানবসেবার অসাধারণ দৃষ্টান্ত “অর্পণ ফাউন্ডেশন”

0
6

প্রদীপ চন্দ্র দাস :

অর্পন ব্লাড ফাউন্ডেশন । একটি স্বেচ্ছাসেবী রক্তদাতা সংগঠন । যা অনলাইনে যাত্রা শুরু করে ৮ নভেম্বর ২০১৫ এবং মাঠ পর্যায়ে যাত্রা শুরু হয়েছিলো ৪ই ডিসেম্বর ২০১৫ ইং তারিখে একটি ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প এর মাধ্যমে । ক্ষুদ্র পরিসরে যাত্রা শুরু করা সংগঠনটির দিকে তাকালে এখন মনেই হবে না যে এইতো কিছুদিন যাত্রা করেছে । এটি সম্ভব হয়েছে শুধুমাত্র স্বেচ্ছাসেবকদের কঠোর পরিশ্রমে । সংগঠনটি এরই মধ্যে সম্পন্ন করেছে বেশ কয়েকটি স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ কর্মসুচি ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প ।

ইতোমধ্যে সংগঠনটি প্রায় ৪৫০০ জনের বিনামূল্যে ব্লাড গ্রুপিং সম্পন্ন করেছে ।  প্রায় এক হাজারেরও বেশি মূমূর্ষ রোগীর জন্য রক্ত সংগ্রহ করে দিতে সক্ষম হয়েছে। এবং সংগঠনটির রেজিস্টার্ড সদস্য ২০০+ আর অনলাইনে প্রায় সাড়ে ১১ হাজারেরও বেশি ছাড়িয়েছে । এ সংগঠনটি শুধু রক্তদান সম্পর্কিত কার্যক্রমেই সীমাবদ্ধ নয়। এ বছর সুবিধাবঞ্চিত শিশু ও অসহায় শীতার্ত মানুষেরও পাশে দাঁড়িয়েছে সংগঠনটি। ইতোমধ্যে প্রায় ৪০০+ শীতার্ত মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে অর্পণ ফাউন্ডেশন।

সদ্য যাত্রা করা সংগঠনটির এই অভূতপূর্ন সাফল্যের পেছনে রয়েছে একঝাঁক তরুন শিক্ষার্থী, তারা রক্তযোদ্ধা নামেই পরিচিত ।

এই মহৎ কাজের যিনি উদ্যোক্তা , রক্তযোদ্ধা ও অর্পন ব্লাড ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা, সাংবাদিক, লেখক ও ফিজিওথেরাপিষ্ট বন্ধুবর জনাব ইমন চৌধুরী । যার মহৎ উদ্যোগ, সৎ সাহসিকতা, অক্লান্ত পরিশ্রমে অর্পন ব্লাড ফাউন্ডেশনটি আজকে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সুপরিচিত ও জনপ্রিয়তার শীর্ষে । সংগঠনটির প্রতিষ্ঠালগ্ন থেকে তাকে সার্বিকভাবে সহোযোগীতা করে যাচ্ছেন মুজাহিদ রায়হান ( সহ- সভাপতি) , মাহমুদ নোমান (সাধারন সম্পাদক) , মোস্তাফিজুর রহমান , প্রদীপ চন্দ্র দাস, জাহের রাহাত, মোস্তাকিম সায়মন, হাসিবুল হক শান্ত সহ নাম না জানা আরো অনেকেই। সংগঠনটির স্বেচ্ছাসেবক হিসেবে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে যাচ্ছেন রহমান আরিফ, সঞ্জয়, রাসেল, নাজিম,হাফসা ফারিয়া, তাহমিনা সহ আরো অনেকেই । আমি তাদের সাধুবাদ জানাই এই মহৎ কাজের জন্য। সংগঠনটির সভাপতি ইমন চৌধুরীর একান্ত প্রচেষ্টা, স্বেচ্ছাসেবকদের সাথে বন্ধুসুলভ মনোভাব, দায়িত্বশীলতায় অর্পন ব্লাড ফাউন্ডেশন আজ এক অন্যন্য উচ্চতায় ।

অর্পণ ফাউন্ডেশনের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ :
১. দেশের সকল মানুষের মঝে বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান সম্পর্কিত সচেতনতা সৃষ্টি।
২. রক্তদানের বিভিন্ন উপকারিতা এবং প্রয়োজনীয়তা সম্পর্কে সকলকে সঠিক তথ্য প্রদান।
৩. দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, উপজেলা, থানা এবং জেলায় “বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী” বা “ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প” পরিচালনা করা।
৪. প্রত্যেকটি জেলার স্বেচ্ছাসেবকদের নিয়ে জেলা পর্যায়ে একটি করে স্বেচ্ছাসেবক টিম তৈরি করা, যার মাধ্যমে নিজ নিজ জেলার মানুষের জরুরী রক্তের প্রয়োজনে সে জেলার স্বেচ্ছাসেবকেরা রক্তদাতা ম্যানেজ করে দিতে পারে।
৫. বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক দিবস পালন করা। যেমন : বিশ্ব রক্তদাতা দিবস, জাতীয় রক্তদাতা দিবস ইত্যাদি।
৬. নিজস্ব ল্যাব স্থাপন করে স্বেচ্ছায় দানকৃত নিরাপদ রক্ত সংগ্রহ করে তা বিনামূল্যে মুমুর্ষ রোগীদের কাছে পৌছে দেয়া।
৭. স্বল্প খরচে নিজস্ব ল্যাবে রক্তের বিভিন্ন প্রকার পরীক্ষা করা।
৮. পথশিশু, দরিদ্র. শীতার্ত ও বিভিন্ন প্রকার প্রাকৃতিক দুর্যোগে মানুষের পাশে দাঁড়ানো এবং বিভিন্ন ধরণের সহায়তা প্রদান।
৯. দুস্থ, গরীব, এতিম শিশুদের জন্য শেল্টার হোম অথবা আশ্রয়কেন্দ্র স্থাপন এবং তাদের লেখাপড়ার ব্যবস্থা করা।
১০. গরীব অসুস্থ মানুষ, যারা অর্থের অভাবে চিকিৎসা করাতে পারে না, তাদের জন্য আর্থিক সহায়তা প্রদান করে চিকিৎসার ব্যবস্থা করা।
১১. সর্বোপরি দেশের সকলের জন্য বিভিন্ন জনকল্যাণমূলক কার্যক্রম পরিচালনা করা।

অর্পণ এর অনলাইন সদস্য ফরম এর লিংক- https://goo.gl/rYInBQ

ফেইসবুক লিংক- www.facebook.com/arpanfoundation.bd

সংগঠনটির প্রতিষ্ঠালগ্ন থেকে সার্বিকভাবে শহোযোগীতা করে যাচ্ছে বাংলাদেশের একমাত্র চিকিৎসা বিষয়ক প্রত্রিকা Physionews24.com এর সম্মানিত সম্পাদক সৈয়দ শামিম আহসান মারুফ। তিনি একাধারে Physionews24.com এর সাথে সাথে অর্পন ব্লাড ফাউন্ডেশনের সাফল্যের দাবিদার । Physionews24.com অর্পন ব্লাড ফাউন্ডেশনের সকল সামাজিক ও সেবামুলক কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহনের পাশাপাশি মিডিয়া পার্টনার হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। অর্পন ব্লাড ফাউন্ডেশনের সভাপতি ইমন চৌধুরীর নেতৃত্বে সংগঠনটি প্রত্যেকটি উপজেলায় একটি করে শাখা আত্তপ্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে । যাতে করে প্রত্যন্ত অঞ্চলে রক্ত সংগ্রহ করতে সহজতর হয় এবং রক্তের অভাবে কোন রোগীর অকাল মৃত্য না ঘটে । এ ব্যাপারে সার্বিক সহোযোগীতার আগ্রহ প্রকাশ করেছেন সংগঠনটির অন্যতম সদস্য, স্বেচ্ছাসেবক, ও ফিজিওনিউজের সাংবাদিক প্রদীপ চন্দ্র দাস ।

সংগঠনটির প্রতিষ্ঠা থেকে শুরু করে আজ পর্যন্ত শতভাগ সাফল্যের দাবিদার সভাপতি ইমন চৌধুরীর একান্ত প্রচেষ্টা। সভাপতি ইমন চৌধুরী সহ প্রত্যেকটি সদস্য ও সেচ্ছাসেবকদের স্বপ্ন দেখেন “অর্পন ব্লাড ফাউন্ডেশন” একদিন সম্পুর্ন ফ্রি ব্লাড ব্যাংক হিসেবে পরিচিতি লাভ করবে সারা বাংলাদেশে । আর এই  স্বপ্ন বাস্তবে রূপ দিতে গেলে প্রয়োজন কাঁধে কাঁধ রেখে ভ্রাতৃত্ত্বের বন্ধনে আবদ্ধ হয়ে এক সাথে কাজ করা তবেই আমরা আমাদের স্বপ্ন বাস্তবায়ন করতে সক্ষম হবো। পরিশেষে “অর্পন ব্লাড ফাউন্ডেশন” এর সকল স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ জ্ঞাপন করছি । অর্পন ব্লাড ফাউন্ডেশনের দির্ঘায়ু কামনা ও উওরোওর সাফল্য কামনা করছি এবং সেই সাথে বন্ধুবর ইমন চৌধুরীর দির্ঘায়ু কামনা করছি । অর্পন ব্লাড ফাউন্ডেশন কে একটি ফ্রী ব্লাড ব্যাংক হিসেবে গড়ে তুলতে সার্বিক পরিশ্রমের আশা ব্যাক্ত করছি।

রক্তে অর্জিত বাংলার মাটি, মানব সেবায় করবো খাটি।

রক্ত দিন, জীবন বাঁচান।

– প্রদীপ চন্দ্র দাস
ফিজিওথেরাপিষ্ট ( ইবনেসিনা মেডিকেল কলেজ হাসপাতাল)
সাংবাদিক – Physionews24.com