মুখ থেকে শরীরে রোগ ছড়ায়

50

সারাবিশ্বে প্রতিনিয়ত অগণিত মানুষ শুধুমাত্র মুখ গহ্বরের সঠিক যত্ন না নেওয়ার কারণে নানাবিধ শারীরিক সমস্যায় আক্রান্ত হয়ে তার পরিবার, সমাজ তথা রাষ্ট্রের কাছে বোঝা হিসেবে পরিগণিত হচ্ছে।

বাংলাদেশ ডেন্টাল সোসাইটি সূত্রে পাওয়া গেছে এমন সব তথ্য।

আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশন (এফডিআই) এবং বাংলাদেশ ডেন্টাল সোসাইটি জনসাধারণের মধ্যে এ ব্যাপারে সচেতনতা বাড়াতে প্রতিবছর ‘২০ মার্চ ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’র মাধ্যমে কার্যকর প্ৰচারণামূলক একটি প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করেছে।

২০১৩ সালে এফডিআই প্রথমবারের মতো দিবসটির আয়োজন করে যা সারাবিশ্বে বছরব্যাপী মানুষের মুখগহ্বরের সঠিক বিজ্ঞানভিত্তিক পরিচর্যায় সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম পরিচালনা শুরু করে৷

প্ৰতিবছরই এফডিআই একটি সুনির্দিষ্ট বিষয়বস্তু ভিত্তিক স্লোগানকে সামনে রেখে এ প্রচারণা কর্মসূচিকে এগিয়ে নিয়ে যায়। সে অনুসারে এবারের প্রতিপাদ্য বিষয় ‘Say Ahh: Act on Mouth Health’। তাদের মতে, যা মানুষকে তাদের মুখগহ্বরের যত্নে বাস্তবিকভাবেই উদ্বুদ্ধ করবে।

বাংলাদেশ ডেন্টাল সোসাইটি ২০১৭ সাল থেকে নিয়মিত এর মূল লক্ষ্যকে সামনে রেখে জাতীয় পরিসরে দিবসটি উদযাপন করছে। সংগঠনটি আন্তরিকভাবে চেষ্টা করে যেন দেশের সব ডেন্টাল সার্জন এই মিলন মেলায় স্বতঃপ্ৰণোদিত হয়ে অংশ নেন৷ 

এ পরিপ্রেক্ষিতে দিবসটি উদযাপনে বুধবার (২০ মার্চ) রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দিনব্যাপী অনুষ্ঠান হচ্ছে।

বাংলাদেশ ডেন্টাল সোসাইটি আয়োজিত ও পেপসোডেন্টের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানটি পরিচালিত হয়।

এর মধ্যে সকালে উপলক্ষ্যে বিআইসিসি প্রাঙ্গণে এক বর্ণাঢ্য র‌্যালিসহ শিশুদের দাঁত ব্রাশ করার প্রক্রিয়া অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রায় ৪০ জন শিশু অংশগ্রহণ করে। এ সময় বলা হয়, শুধুমাত্র নিয়মিত ব্রাশের মাধ্যমে ৮০ শতাংশ দাঁতের রোগ দূর করা সম্ভব। আর দেশের প্রতি ১০ জন শিশুর মধ্যে দু’জন দাঁতের রোগে আক্রান্ত।

এ বিষয়ে সচেতনতা অর্জন  ছাড়াও আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব ও ঢাকা ডেন্টাল কলেজের প্রিন্সিপাল ডা. হুমায়ুন কবির বুলবুল।

তিনি বলেন, বিশ্বমানের ডেন্টিস্টি গড়ার প্রত্যয় নিয়ে ৫৮ বছরাের্ধ প্রফেশনে যে রেনেসার (নব জাগরণ) সূচনা হয়েছে, তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ডেন্টাল সোসাইটি আবারো উদযাপন করতে যাচ্ছে ‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে-২০১৯। বিশ্বের প্রায় ২শ’টি দেশের ১০ লক্ষাধিক ডেন্টাল সার্জনদের মধ্যে সংস্কৃতি, পেশাগত সংহতি, চিন্তা ও জ্ঞানের বিনিময় ঘটানো এবং ডেন্টাল সার্জনদের ঐক্যবদ্ধ করার প্রত্যয় নিয়ে দিবসটি দিনব্যাপী কর্মসূচির মাধ্যমে তৃতীয়বারের মতো জাতীয়ভাবে অনুষ্ঠিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদযাপিত হচ্ছে৷

এদিকে বিকেলে মূল অনুষ্ঠানে বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি ও ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ডা. মো. হুমায়ুন কবীর বুলবুলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে হিসেবে আরও উপস্থিত থাকবেন শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, সংসদ সদস্য ডা. মো. হাবিবে মিল্লাত, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. এম ইকবাল আর্সলান, মহাসচিব ডা. এম এ আজিজ, সংগঠনটির সভাপতি অধ্যাপক ডা. মো. আবুল কাশেম প্রমুখ।

সম্মেলনটিতে সারাদেশ থেকে আগত প্রায় হাজারের অধিক ডেন্টাল সার্জন, চিকিৎসক ও শিক্ষার্থীরা অংশ নেবেন।