রোগীকে ঔষধপত্র বুঝিয়ে দেবে রোবট

0
5

দৈনন্দিন জীবনের নানান ব্যস্ততায় অতি জরুরী কিছু বিষয় ভুলে যাওয়াটা আমাদের মানুষদের পুরানো স্বভাব । তবে ডাক্তার প্রদত্ত প্রয়োজনীয় ঔষধ খাওয়ার মত গুরুত্বপূর্ণ কথা ভুলে যাওয়াটা একজন রোগীর সাস্থ্যের জন্য যথেষ্টই ক্ষতিকর হতে পারে । আর এই সমস্যা লাঘবের জন্য নিউ ইয়র্কের একটি কোম্পানি বানিয়েছে ছোট্ট রোবট ‘পিলো’ ।

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ‘পিলো(pillo)’ রোবটটি একটি পরিবারে বাসবাসকারী সকল সদস্যের সচেতন স্বাস্থ্য রক্ষার জন্য বিশেষ ভুমিকা পালনে সক্ষম । এটি সকল বয়সের মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করতে পারে । যে কোন মানুষের সুস্বাস্থ্য বিষয়ক যে কোন প্রশ্নের উত্তর দেওয়া, পেশাদার চিকিৎসক এর সাথে যোগাযোগ করিয়ে দেওয়া, প্রতিদিন সময়মত ঔষধ প্রদান করা, পরিবারের কোন সদস্য ঔষধ নিতে ভুলে গেলে বার্তার মাধ্যমে তা অন্য সদস্যকে জানিয়ে দেওয়ার মত বিভিন্ন কাজে এটি পারদর্শী ।

পিলো তে আছে একটি কাপ হোল্ডার । যখন যে ব্যাক্তির যে ঔষধটি প্রয়োজন তখন সেই ঔষধটিই কাপ হোল্ডারে এসে জমা হয় এবং নির্দিষ্ট ব্যাক্তিকে ঔষধ সেবনের কথা মনে করিয়ে দেওয়া হয় । এটি একবারে প্রায় ২৫০টি ঔষধ ধারন করতে সক্ষম ।

এতে ভিন্নমুখী কিছু মাইক্রোফোন আছে যার মাধ্যমে এটি শব্দ শুনতে সক্ষম, এর আছে ৭” ইঞ্চির ডিসপ্লে টাচ স্ক্রীন। এটি এর স্ক্রীনে ভাসা তথ্য পড়তেও পারে । পিলো তে আছে হাই ডেফিনেশন ক্যামেরা, একইসাথে আছে ভয়েস এবং ফেইস রিকগনিশন সেন্স যার মাধ্যমে এটি প্রতিটি মানুষের চেহারা দেখে শনাক্ত করে তাদের সঙ্গে কথাও বলতে পারে।

pillo_03-625x350

পিলোতে আছে ভিন্নমুখী কিছু মাইক্রোফোন, যার মাধ্যমে এটি বিভিন্ন দিকের শব্দ শুনতে সক্ষম । এর আছে ৭” ইঞ্চির ডিসপ্লে টাচ স্ক্রীন। এটি এর স্ক্রীনে ভাসা তথ্য পড়তেও পারে । পিলো তে আছে হাই ডেফিনেশন ক্যামেরা, একইসাথে আছে ভয়েস এবং ফেইস রিকগনিশন সেন্স যার মাধ্যমে এটি প্রতিটি মানুষের চেহারা দেখে শনাক্ত করে তাদের সঙ্গে কথাও বলতে পারে ।  পিলো নামের ছোট এই ডিভাইস টি একই সঙ্গে অনেক মানুষের আলাদা আলাদা প্রোফাইল সংরক্ষন ও তাদের জন্য আলাদা চিকিৎসা ব্যাবস্থা প্রদানে সক্ষম ।

কোন ব্যাক্তি চাইলে পিলো কে তার স্মার্ট ফোনের সাথে যুক্ত করে রাখতে পারবে । পরিবারের কোন সদস্য যদি সময়মত ঔষধ নিতে ভুলে যান তবে ‘পিলো’ নোটিফিকেশন পাঠিয়ে তা জানিয়ে দেবে । যেসব ব্যক্তি অতিরক্ত ওজন, উচ্চরক্তচাপ,  ডায়াবেটিস, হাই কোলেস্টেরল এর মত রোগের সমস্যায় ভুগছেন তাদের জন্য পিলো তে আছে বিশেষভাবে তৈরি ডায়েট চার্ট । আবার কেউ চাইলে নিজের পছন্দমত দৈনন্দিন পথ্য, ব্যায়াম, ডায়েট চার্ট তৈরি করে রাখতে পারেন ।