সেরাজেম কোনো চিকিৎসা নয়, এতে মৃত্যুও হতে পারে

0
294

সেরাজেম চিকিৎসা নয় অপচিকিৎসা, সেরাজেম চিকিৎসায় হতে পারে আপনার মর্মান্তিক মৃত্যু।
ফিজিওথেরাপি চিকিৎসা বিজ্ঞানের একটি অত্যাধুনিক শাখা। যা বর্তমান চিকিৎসা বিজ্ঞানের এক অবিচ্ছেদ্য অংশ। বাত ব্যথা প্যারালাইসিস সহ হাজারো সমস্যার প্বার্শপতিক্রিয়া বিহীন একমাত্র চিকিৎসা হল ফিজিওথেরাপি। প্রতিনিয়ত এর জনপ্রিয়তা উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও বাড়ছে, সেই সাথে বাড়ছে এই চিকিৎসার গ্রহনযোগ্যাতা।
সেই সু্যোগ কে কাজে লাগিয়ে কিছু মুনাফালোভি ব্যবসায়ী সেরাজেম নামক নন মেডিকেল যন্ত্র দিয়ে তাপ দেওয়া শুরু করেছে এবং তা থেরাপি নামে চালিয়ে দিচ্ছে , কিন্তু মনে রাখবেন তাপ দেওয়ার নামই থেরাপি বা ফিজিওথেরাপি নয়।
ফিজিওথেরাপি একটি বিজ্ঞান সম্মত চিকিৎসা পদ্দতি যা একজন ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ অনুযায়ি আপনাকে নিতে হবে। একজন ফিজিওথেরাপি চিকিৎসক ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং গন বিশ্ববিদ্যালয় এর মেডিসিন অনুষধ থেকে ৫ বছর মেয়াদি ব্যাচেলর অব ফিজিওথেরাপি (বিপিটি) কোর্স সম্পন্ন করেন। এছাড়াও মাস্টার্স অব ফিজিওথেরাপি, পিএইচডি সহ অনেকেই বিভিন্ন বিষয়ে পোস্টগ্রাজুয়েশন সম্পন্ন করে থাকেন। আপনি চিকিৎসা নিতে হলে অবশ্যই এই সকল পড়াশোনা যারা করেছে তাদের পরামর্শ অনুযায়ী নিবেন।
চিকিৎসা বিজ্ঞান এখন অনেক এগিয়ে গিয়েছে তাই, এখন প্রতিটি বিষয়ের স্পেশালিষ্ট চিকিৎসক আছেন যেমন, মেডসিন, নিউরোমেডিসিন, অর্থোপেডিক, বক্ষব্যাধি, গাইনি এন্ড অবস, হৃদরোগ, ডেন্টাল, ফিজিওথেরাপি। তাই আপনার যেই সমস্যা সেই অনুযায়ী ওই বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিন।
সেরাজেম এ আপনি যখন যান আপনার মনে কি প্রশ্ন জাগে না যে?
আপনি যেখানে চিকিৎসা নিতে যাবেন সেখানে কোন চিকিৎসা চিকিৎসক নেই, নেই আপনার কি সমস্যা তা ডায়াগনোসিস করার জন্য কোন চিকিৎসক তাহলে আপনি কার কাছ থেকে চিকিৎসা নেবেন?
আপনার মনে কি প্রশ্ন জাগে না যে, একটা মেশিন কি করে সর্বরোগের চিকিৎসা দেয়, একটা মেশিন যদি সর্বরোগের চিকিৎসা দিতে পারে তাহলে সারাবিশ্বে এত হাসপাতাল গড়ে উঠত না।এত স্পেশালিষ্ট চিকিৎসকের প্রয়োজন ছিলনা তারাই সর্বরোগের চিকিৎসা দিত।

মনে রাখবেন সেরাজেম কোন চিকিৎসা বা চিকিৎসা পদ্দতি নয় এটা কেবল মাত্র তাপ দেওয়ার একটা মেশিন মাত্র, যা আপনি বাসায় হট ওয়াটার ব্যাগ দিয়ে দিলেও তার চেয়ে ভাল ফল পাবেন। মনে রাখবেন সেরাজেম দিয়ে রোগীর মৃত্যু পর্যন্ত হয়েছে, আপনি বা আপনার পরিবারের সদস্য যে কন সমস্যায় ভুগলে তাকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ফিজিওথেরাপি দিন সুস্থ থাকুন।
সেরাজেম কে না বলুন, শরীর অ স্বাস্থ্যকে অনাকাংঙ্খিত সমাস্যা থেকে নিজেকে বাঁচান।

ডাঃ মোঃ নেছার উদ্দিন পিটি
ফিজিওথেরাপি কনসালট্যান্ট
ফিজিও জোন ফিজিওথেরাপী & রিহ্যাবিলিটেশন সেন্টার, উত্তরা ঢাকা।