অনিদ্রায় ভুগছেন? জেনে নিন ভাল ঘুম আসার কিছু নিয়ম

0
48

 

ওয়েব ডেস্ক: অনিদ্রা। চলতি সময়ের অন্যতম বড় সমস্যা। কাজের চাপ, মানসিক অস্থিরতার কারণে অনিদ্রা সমস্যা হয়ে দেখা দেয় জীবনে। আর তার প্রভাবেই ক্রমাগত বাড়তে থাকে অন্যান্য শরীরিক সমস্যা। ডায়বেটিস, ওজন বাড়ার মতো সমস্যা প্রধান কারণ অপর্যাপ্ত ঘুম।

ভাল ঘুমের জন্য রইল কিছু টিপস-

রুটিন মেনে চলুন-ভাল ঘুমের জন্য কিছু নিয়ম প্রতিদিন মেনে চলুন। রাতে নির্দিষ্ট সময়ে ঘুমোতে যাওয়া ও প্রতিদিন সকালে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস রাখলে স্বাভাবিক ভাবেই ঘুম হবে ভাল। সেইসঙ্গেই খাওয়া দাওয়া ও দিনের অন্য কাজও যদি কিছুটা নিয়ম মেনে করেন তবে রাতে ঘুমও আসবে নিয়ম মেনে।

ডায়েট-অধিকাংশ শারীরিক ও মানসিক সমস্যারই প্রধান কারণ অনিয়মিত ও অস্বাস্থ্যকর খাওয়া দাওয়া। খাদ্য তালিকায় স্বাস্থ্যকর খাবার রাখার পাশাপাশি চেষ্টা করুন খালি পেটে বা বেশি ভরা পেটে শুতে না যাওয়ার। এছাড়াও ডায়েটে বেশ কিছু খাবার রাখলে ঘুম আসবেও তাড়াতাড়ি, হবেও ভাল। চেষ্টা করুন ভাত, চিজ, আমন্ড, লেটুস, টুনা ফিশ, স্যালমন, চেরি, ফলের রস জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখতে।

এড়িয়ে চলুন-কফি, নিকোটিন, অ্যালকোহল জাতীয় জিনিস এড়িয়ে চলুন। এইসব জিনিস ভাল ঘুমের অন্তরায়।

আরামদায়ক বিছানা-শোওয়ার ঘর পরিষ্কার ও গোছানো রাখার পাশাপাশি চেষ্টা করুন ছড়ানো ও আরামদায়ক বিছানায় ঘুমনোর। হাত, পা ছড়িয়ে, ভাল বিছানায়, আরামদায়ক বালিশ, তোষকে ঘুম হবে ভাল।