কানাডায় চাকরির ক্ষেত্রে ফিজিওথেরাপিস্ট



  • Add Comments
  • Print
  • Add to Favorites

রাহাত : স্বাস্থ্য খাতের দক্ষ পেশাজীবীদের চাহিদা যখন অনেক বেশি, তখন স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট বেশিরভাগ চাকরি নিয়ন্ত্রিত করা হচ্ছে। এর অর্থ হলো কানাডায় প্র্যাকটিস করার জন্য আন্তর্জাতিকভাবে প্রশিক্ষণপ্রাপ্ত পেশাজীবীদেরকে একটি লাইসেন্স দানকারী প্রতিষ্ঠানের কাছ থেকে তাদের শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার স্বীকৃতি নেয়ার প্রয়োজন হবে। এ খাতে কাজ করতে ইচ্ছুক নবাগতদের জন্য কেবল বাস্তব অভিজ্ঞতাই যথেষ্ট বলে বিবেচিত হয় না।
ফিজিওথেরাপিস্ট:-
একজন ফিজিওথেরাপিস্ট এমন রোগীদের নিয়ে কাজ করেন যার অঙ্গ সঞ্চালনে সীমাবদ্ধতা রয়েছে। তিনি রোগীর ব্যথা উপশম এবং রোগ বা জখম নিরাময়ে কাজ করেন। এই পেশায় কাজ করার সুযোগ বেড়েছে এবং এক্ষেত্রে সার্টিফিকেটও মাস্টার্স পর্যায়ে উন্নীত করা হয়েছে। এর অর্থ হলো, ফিজিওথেরাপিস্টরা এখন মাসকিউলোস্কেলেটন সিস্টেমের চেয়েও বেশকিছুর দায়িত্ব নিতে পারবেন এবং কার্ডিওভাস্কুলার, রেসপিরেটরি ও নার্ভাস সিস্টেমের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে স্বাস্থ্যসেবার নতুন শাখায় কাজ করতে পারবেন।
ফিজিওথেরাপির উপকারিতা:-
সম্পর্কে জনগণ অধিকতর সচেতন হওয়ায় এবং ফিজিওথেরাপিস্টের কাছে যাওয়ার জন্য এখন কোনও চিকিৎসকের ব্যবস্থাপত্রের প্রয়োজন না থাকায় বেসরকারি পর্যায়ে এই পেশার প্রসার বাড়ছে। এই পেশায় সরকারী ও বেসরকারি পর্যায়ে চাকরির বেতনে উল্লেখযোগ্য পার্থক্য দেখা যায় যা প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৫০ ডলার বা বার্ষিক ৫৭,০০০ থেকে ৯৬,০০০ ডলার পর্যন্ত হতে পারে।
শিক্ষাগত যোগ্যতা
ফিজিওথেরাপির ওপর লেখাপড়ার জন্য কানাডায় ১৪টি কর্মসূচি রয়েছে। প্রতিটি কর্মসূচিই মাস্টার্স পর্যায়ের এবং ২৪ থেকে ৩০ মাস মেয়াদী। এসব কর্মসূচিতে ভর্তির জন্য অবশ্যই আন্ডার গ্রাজুয়েট উত্তীর্ণ হতে হবে। আন্তর্জাতিক পর্যায়ের যেসব প্রার্থী ভর্তির জন্য আবেদন করবেন তাদের সমমানের আন্ডার-গ্রাজুয়েট ডিগ্রির ক্রেডেনশিয়াল অবশ্যই কানাডার অ্যালায়েন্স অব ফিজিওথেরাপি রেগুলেটরি-এর মাধ্যমে পরীক্ষিত হতে হবে। গ্রাজুয়েটদের সবাইকে অর্থাৎ আন্তর্জাতিক পর্যায়ের আবেদনকারীসহ সবাইকে অ্যাক্রিডিটেশন অর্জনের জন্য অবশ্যই জাতীয় পর্যায়ের ফিজিওথেরাপি কমপিটেন্সি পরীক্ষা দিতে হবে যাতে লিখিত ও ব্যবহারিক পরীক্ষা অন্তর্ভুক্ত রয়েছে।
আন্তর্জাতিকভাবে প্রশিক্ষিত ফিজিওথেরাপিস্টদেরকে যাদের ক্রেডেনশিয়াল কানাডার মানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় তাদেরকে একটি সংযোজক কর্মসূচিতে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়। টরন্টো ও আরবার্টা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে এক বছর মেয়াদী এই কর্মসূচিতে অংশগ্রহণের লক্ষ্য হলো প্রার্থীদেরকে কানাডার স্বাস্থ্যসেবা খাতের সঙ্গে যুক্ত হতে সহায়তা করা এবং তাদেরকে ফিজিওথেরাপি কমপিটেন্সি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য করে তোলা।

No Comments to “কানাডায় চাকরির ক্ষেত্রে ফিজিওথেরাপিস্ট”

Comments are closed.