কানাডা স্বাস্থ্যখাতে দক্ষ জনবল সহযোগিতা দেবে

0
8

বাংলাদেশকে স্বাস্থ্যখাতে দক্ষ জনবল বিষয়ে সহযোগিতা দিতে আগ্রহী কানাডা। স্বাস্থ্যখাতে বাংলাদেশের অর্জনে দেশটি বেশ সন্তুষ্টও।

সোমবার (১৬ নভেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাত করেন ঢাকায় সফররত কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের এশিয়া প্যাসিফিক প্রোগ্রামিং মহাপরিচালক জেফ নানকিভেল। আলোচনায় তিনি এসব কথা জানান।

নানকিভেল বলেন, স্বাস্থ্যখাতে বাংলাদেশের অর্জনকে আরো সমৃদ্ধ করতে অধিক দক্ষ জনবল প্রয়োজন। কানাডা এক্ষেত্রে সহযোগিতা করতে প্রস্তুত।

স্বাস্থ্যমন্ত্রীও দক্ষ জনবল তৈরিতে সরকারের কর্মসূচিতে সহায়তা দেওয়ার জন্য কানাডার প্রতিনিধির প্রতি আহ্বান জানান।

স্বাস্থ্যখাতে এমডিজি অর্জনে বাংলাদেশ যে সাফল্য দেখিয়েছে, তারও প্রশংসা করেন নানকিভেল।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সীমাবদ্ধ বাজেট নিয়ে বাংলাদেশ স্বাস্থ্যখাতে ব্যাপক অগ্রগতি অর্জন করে চলেছে। জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার রাজনৈতিক সদিচ্ছা নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, স্বাস্থ্যসেবার ভৌত অবকাঠামো উন্নয়নের পাশাপাশি মানুষের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে সরকার গত বছর ছয় হাজার চিকিৎসক নিয়োগ দিয়ে গ্রাম পর্যায়ে পদায়ন করেছে। ফলে গ্রামের চিকিৎসক সংকট দূর হয়েছে।

তিনি বলেন, যন্ত্রপাতি ক্রয়ে স্বচ্ছতা আনতে বর্তমানে স্বাস্থ্য মন্ত্রণালয় কেন্দ্রীয়ভাবে সিদ্ধান্ত নিচ্ছে। স্বাস্থ্য প্রতিমন্ত্রীর নেতৃত্বে কমিটি করে সংশ্লিষ্ট হাসপাতালে কি কি যন্ত্রপাতি লাগবে তা যাচাই-বাছাই করা হচ্ছে। ই-টেন্ডারের মাধ্যমে অচিরেই সকল ক্রয় প্রক্রিয়া সম্পাদন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

মোহাম্মদ নাসিম বলেন, মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে দেশের প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক সফলভাবে কাজ করছে।

বৈঠকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোত-পিয়েরে লারামি উপস্থিত ছিলেন।