গর্ভকালীন সময়ে ভুলেও খাবেন না যে খাবারগুলো



  • Add Comments
  • Print
  • Add to Favorites

গর্ভধারণ প্রতিটি নারীর জন্য অনেক কাঙ্ক্ষিত এবং আনন্দের। কিন্তু এই সময়টাতে প্রত্যেক নারীকে কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। আর এই কারণে তাদেরকে থাকতে হয় অনেক বেশী সচেতন। বিশেষ করে খাবারে ক্ষেত্রে প্রয়োজন পড়ে বাড়তি সতর্কতার। এই সময়ের সামান্য একটি ভুল কিংবা অসাবধানতার কারণে ঘটে যেতে পারে যেকোন দূর্ঘটনা। তাই চলুন জেনে নেওয়া যাক এমন কিছু খাবারের কথা যেগুলো ভুলেও খাবেন না গর্ভকালীন সময়ে-

১। অপাস্তুরিত দুধ, পনিরঃ-
অপাস্তুরিত দুধ, পনির লিসটারিয়াস নামক ইনফেকশন সৃষ্টি করে। এটি গর্ভজাত শিশুর ক্ষতি করে থাকে। এইসময় অপ্রাস্তুরিত দুধ, পনির খাওয়া থেকে বিরত থাকা উচিত।

২। ক্যাফিনঃ-
প্রচুর পরিমাণ কফি পান শিশুর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অতিরিক্ত কফি পান অনেক সময় গর্ভপাত করে থাকে। ক্যাফিন শরীরের আয়রন শুষে নেয় যা অ্যানেমিয়া বা রক্ত স্বল্পতা সৃষ্টি করে। প্রতিদিন ২০০ মিঃগ্রা এর চেয়ে কম ক্যাফিন খাও্য়া যেতে পারে। এক কাপ কফিতে থাকে ৯৫ মিঃগ্রা ক্যাফিন আর এক কাপ চায়ে থাকে ৪৭ মিঃগ্রা ক্যাফিন।

৩। কাঁচা ডিমঃ-
প্রোটিনের প্রধান উৎস ডিম। গর্ভবতী মহিলাদের প্রতিদিনের খাদ্য তালিকায় একটি ডিম রাখা বাধ্যতামূলক। কিন্তু কাঁচা ডিম খাওয়া থেকে বিরত থাকতে হবে। কাঁচা ডিমে আছে সালমোনেলা নামক একটি ব্যাকটেরিয়ার যা জ্বর,বমি বমি ভাব,ডায়রিয়া্র মত রোগের কারণ হতে পারে।

৪। কাঁচা বা আধা পাকা পেঁপেঃ-
কাঁচা বা আধা পাকা পেঁপে গর্ভবতী মহিলাদের জন্য অনেক ক্ষতিকর। কাঁচা পেঁপেতে ল্যাকট্রিক্স নামক একটি উপাদান আছে যা গর্ভপাতের মত ঘটনা ঘটিয়ে থাকে। আঙ্গুরও এই সময় খাওয়া থেকে বিরত থাকুন।

৫। এলকোহল সমৃদ্ধ খাবারঃ-
এটি আপনার আনাগত সন্তানের বিভিন্ন অঙ্গ যেমন ব্রেইন,নার্ভ ইত্যাদি তৈরিতে বাধা সৃষ্টি করে। শুধু এলকোহল নয় যে সকল খাবারে এলকোহল থাকে তা খাওয়া থেকেও বিরত থাকতে হবে।

No Comments to “গর্ভকালীন সময়ে ভুলেও খাবেন না যে খাবারগুলো”

Comments are closed.