গোড়ালির ব্যথায় করনীয়

0
34

রহিমা খাতুন বয়স ৩৭ বছর। ইদানীং ঘুম থেকে উঠে ফ্লোরে পা রাখতেই পায়ের তলায় তীব্র ব্যথা হয়। আবার অনেকক্ষণ বসে থাকার পর উঠে দাঁড়াতেই পায়ের তলায় তীব্র ব্যথা হয়। খানিক একটু হাঁটাহাঁটি করলে ব্যথা কিছুটা কমে আসে। এরকমভাবে খানিকক্ষণ বসে থাকলে উঠে প্রথমে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে হয় তারপর আস্তে আস্তে ব্যথা কমে আসে।

প্রথমদিকে এতটা গুরুত্ব না দিলেও পরবর্তীকালে ব্যথার মাত্রা এত বেড়ে গেল যে, শেষপর্যন্ত চিকিৎসকের শরণাপন্ন হলেন। চিকিৎসক আশ্বস্ত করে বললেন, এটি সাধারণত দুটি কারণে হয়ে থাকে। প্রথমত, প্লান্টার ফ্যাসায়টিস আর দ্বিতীয়ত, ক্যালকেনিয়াম স্পার।

এক্স-রে রিপোর্টে দেখা গেল পায়ের গোড়ালির প্রধান হাড় যাকে মেডিকেলের ভাষায় ক্যালকেনিয়াম বলে। ওই হাড়ের নিচের দিকে ছোট হুকের হাড় বৃদ্ধি পেয়েছে, যাকে মেডিকেল পরিভাষায় ক্যালকেনিয়াম স্পার বলে। এর জন্য ওষুধের পাশাপাশি ফিজিওথেরাপি চিকিৎসায় ভালো ফল পাওয়া যায়।

১. সব সময় নরম জুতা ব্যবহার করতে হবে।

২. হাঁটাচলার সময় হিল কুশন ব্যবহার করবেন।

৩. শক্ত স্থানে খুব বেশি সময় ধরে দাঁড়িয়ে থাকা যাবে না বা শক্ত স্থানে বেশি হাঁটাচলা করাও উচিত নয়।

৪. ভারি কোনো জিনিস বহন করা থেকে বিরত থাকতে হবে। যেমন- বেশি ওজনের বাজারের থলে, পানিভর্তি বালতি ইত্যাদি বহন করা যাবে না।

৫. সিঁড়ি দিয়ে ওঠা-নামা করার সময় মেরুদণ্ড সোজা রেখে হাতে সাপোর্ট দিয়ে ধীরে ধীরে উঠবেন ও নামবেন এবং যথাসম্ভব গোড়ালির ব্যবহার কম করবেন। ৬. ব্যথা থাকা অবস্থায় কোনো ধরনের ব্যায়াম করা যাবে না। ৭. হাইহিল জুতা পরা নিষেধ। ৮. মোটা ব্যক্তিদের ওজন কমাতে হবে এবং সব সময় ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।

বাত, ব্যথা, প্যারালাইসিস ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ

ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ধানমণ্ডি, ঢাকা।

মোবা : ০১৭১৭০৮৪২০২