জন্মের সময় নবজাতকের কম ওজন – ফিজিওথেরাপিস্ট ডা: মনজুর কাদেরের গবেষণা

0
62

পৃথিবীর বিভিন্ন উন্নয়নশীল দেশে বিপুল সংখ্যক নবজাতক জন্মের সময় স্বল্প ওজন নিয়ে জন্ম গ্রহণ করে। জন্মকালীন কম ওজনের নবজাতকের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং সর্বোপরী এইসব নবজাতকের অনাকাঙ্ক্ষিত মৃত্যুর হার অনেক বেশি থাকে।

ভারতের জাতীয় পরিসংখ্যান ও হেলত সার্ভের (DHS)-এর তথ্যের ভিত্তিতে বাংলাদেশের ফিজিওথেরাপিস্ট ডা: মনজুর কাদেরের একটি গবেষণা কর্মে নবজাতকের জন্ম-ওজন কমের অনেক কারণ চিহ্নিত করা হয়েছে। তাঁর গবেষণায় জন্ম-ওজন কমের যে সব কারণ চিহ্নিত করা হয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য, কম শিক্ষিত মা, মায়ের অপুষ্টি(Body Mass Index <18.5), অল্প বয়সে সন্তান ধারণ, এবং গর্ভাবস্থায় স্বল্প চেকআপ (antenatal care)। ভারতের জাতীয় পর্যায়ের ২0,৯৪৬ জন মহিলা হতে প্রাপ্প্ত তথ্যের ভিত্তিতে বিশ্লেষণ করে তিনি এই ফলাফল উপস্থাপন করেন। এই গবেষণাপত্রটি একটি স্বনামধন্য আন্তর্জাতিক জার্নালে ” North American Journal of Medical Sciences”- এ প্রকাশিত হয় ২০১৪ সালে।

ইতিপূর্বে, বাংলাদেশের এর তথ্যের ভিত্তিতে  ডা: মনজুরের  আরো একটি গবেষণাপত্রে জন্মকালীন কম ওজনের কারণ হিসেবে দেখা যায় যে, যেসব পরিবারে নারীরা যথাযথভাবেভাবে তাদের মতামত এবং সিদ্ধান্ত গ্রহণ করতে পারিনি, তারা কম ওজনের নবজাতক জন্ম দিয়েছে। অপরপক্ষে স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণকারী (Decision-Making Autonomy) নারীরা তুলনামূলক অনেক বেশী সঠিক ওজনের নবজাতক জন্ম দিয়েছে। এই গবেষণাপত্রটি একটি ”ISRN Pediatrics” নামক আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়।

বিস্তারিত জানতে ডা: মনজুর কাদেরের এই দুটি মূল আর্টিকেল পড়ুন:

  1. Kader M, Perera NK. Socio-economic and nutritional determinants of low birth weight in India. North Am J Med Sci. 2014;6:302-8.
  2. Sharma A, Kader M. Effect of women’s decision-making autonomy on infant’s birth weight in rural Bangladesh. ISRN Pediatrics.2013;2013:8.

By,
Manzur Kader, MSc, MPH, PhD Candidate
Faculty of Medicine, Lund University, Sweden