জাইরো গ্লাভ পারকিনসনস রোগীদের জন্য একটি বিশেষ উপহার



  • Add Comments
  • Print
  • Add to Favorites

শারমিন রহমান (নিয়ন) :

Gyro Glove উদ্ভাবন অনেক ব্যক্তির জন্য  একটি বিশেষ উপহারহতে পারে যাদের তিব্র কাপুনি হয়।পারকিনসনস রোগীরা অনেকরকমের সমস্যায় ভোগে যেমন কাপুনি,  মাংসপেশির  rigidity,ব্যালান্স এবং কথা বলার সমস্যা । পারকিনসনস অনেক সহজকাজকে কঠিন বানিয়ে দেয়। পারকিনসনস এর চিকিৎসায় বিভিন্নধরনের ঔযধ ব্যাবহার করা হয় যাতে রোগের উপসর্গ  গুলি কমেযায়। University of Florida Center for Movement Disorders and Neurorestoration এর তথ্য অনুযায়ী deep brain stimulation surgery অনেক ব্যক্তির ক্ষেত্রে ফলপ্রসূহলেও সবার ক্ষেত্রে কাজ করে না। তবে চিকিৎসাটি বেশিকার্যকর হয় যাদের ঔযধে কাজ দেয়।

এখন মানুষ পারকিনসনস এর উপসর্গ গুলি কে অনেক কমinvasive  পদ্ধতিতে নিয়ন্ত্রনে আনতে পারবে। লন্ডনের একজনমেডিকেলের ছাত্র একটি  গ্লাভের প্রতোটাইপ তৈরি করেছেন যাহাত কাপুনি বন্ধ করতে সাহায্য করবে।কম্পন থামাতে গ্লাভটিএকটি ঘূর্নিয়মান লাটিমকে সোজা রাখার জন্য একই পদ্ধতিব্যবহার করে। গ্লাভটি তে একটি  প্লাস্টিকের নবের মধ্যে একটিক্ষূদ্র ব্যাটারি চালিত জাইরোস্কোপ রয়েছে যা কব্জির কাছে থাকেগ্লাভটি অন করলে  জাইরোস্কোপটি ঘুরা শুরু করে। জাইরোস্কোপটি স্থিতিশীল থাকার প্রচেষ্টায় গ্লাভ পরিদানকারির নড়াচড়া প্রতিহত করতে কম্পনরত হাতকে স্থির করতে সক্ষম হয়।গ্লাভটি উদ্ভাবন করার চিন্তা ২৪ বছর বয়সের ছাত্র ফাই ওং এর মাথায় আসে যখন সে একটি হাসপাতালের একজন ১০৩বছর বয়সের এক মহিলা পারকিনসনস রোগীর সেবা করতে যেয়ে দেখলেন যে এক বাটি সুপ খেতে তার তিরিশ মিনিট সময় লাগছে। নার্সের সাথে কথা বলে তিনি জানতে পারেন যে হাতের কম্পন থামার কোন উপায় নাই। তাই তিনি নিজেই এর সমাধান করতে মনস্থির করলেন।

গ্লাভটি  উদ্ভাবন করার চিন্তা করে তিনি ইম্পেরিয়াল কলেজ লন্ডন এর কয়েক জন সহকর্মীর সংগে করে জাইরোগিয়ার নামে একটি কোম্পানি খুলেন। জাইরো গ্লাভটি কোম্পানিটির প্রথম উদ্ভাবন।

জাইরো  গ্লাভটি বর্তমানে টেস্ট পর্যায় রয়েছে  তবে আশা করাযাচ্ছে সেপ্টেম্বরে এটি  যখন বাজারে আসবে তখন সেটার দাম৫৫০ থেকে ৮৫০ ডলার হবে। আশা করা যাচ্ছে এই প্রযুক্তিটিশরীরের অন্যান্য জায়গার কাপুনিও কমাতে সাহায্য করবে।কোম্পানিটি এই প্রযুক্তির অন্য ব্যবহারের চিন্তা ভাবনা করছে।এটি সর্জারি,ফিজিয়োথেরাপী, স্পোর্টস ইত্যাদি ক্ষেত্রে ও ব্যবহারকরা যেতে পারে যেখানে হাত স্থির থাকার প্রয়োজন হয়।

সাউথ লন্ডন পরকিনস্নস ইউথ নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা সারাওয়েবের মতে , এই গ্লোফটি পার্কিনসন্স রোগীদের মাঝে বিশেষআশা দিয়েছে। পারকিনসনস রোগীদের অনেক ঔষধ খেতে হয়যা ক্রমান্বয়ে কার্যকারিতা হারিয়ে যায়। জাইরো গ্লাভটি এমনএকটি জিনিস যেটি  হাতে পরে সংগে সংগে  ফলাফল পাওয়াযায় এবং আমাদের দৈনন্দিন কাজ করতে সাহায্যে আসবে।

No Comments to “জাইরো গ্লাভ পারকিনসনস রোগীদের জন্য একটি বিশেষ উপহার”

Comments are closed.