জীবনে কতক্ষণ ঘুমের প্রয়োজন আমেরিকান একাডেমী অফ স্লিপ মেডিসিন নীতি অনুসারে



  • Add Comments
  • Print
  • Add to Favorites

ঘুম নিয়ে যুগে যুগে অনেক কাহিনী প্রচলিত ছিল গ্রীক কাহিনীতে হিপনোস ছিল ঘুম দেবতা।রিপভেন ওয়িঙ্কলে ছিল দীর্ঘ ঘুমের খেতাব তিনি এক ঘুমে পার করেন বারো বছর।সাধারণত সুস্থ মানুষ এক দিন এর বেশী ঘুমাতে পারেনা।এর একটু বেশী কোমা আর একটু বেশী মৃত্যু তাই ঘুম হলো মৃত্যুর সহোদর ভাই।

মানুষ জীবনে ঘুম অতি প্রয়োজনীয় কিন্তু এটি বেশি বা কম হলেই হয় বিপত্তি।জীবনে বিভিন্ন সময় ঘুম এর সময় বিভিন্ন আমেরিকান একাডেমী অফ স্লিপ মেডিসিন এর নতুন ঘুমের নীতি অনুসারে ১২-১৬ ঘণ্টা ঘুম দরকার ৪ মাস থেকে ১ বছরের শিশুর জন্য আর ১১-১৪ ঘণ্টা দরকার ১-২ বয়স এর জন্য । ৩-৫ বয়স জন্য ১০-১৩ ঘণ্টা , ৬-১২ বয়স ৯-১২ ঘণ্টা ঘুম এবং টেন এজ দের জন্য দরকার ৮-১০ ঘণ্টা।

আমেরিকান একাডেমী অফ পেডিএটক এর অনুসারে ঘুমাতে যাওয়ার আধা ঘণ্টা  আগে টিভি এবং খেলনা নিয়ে খেলা শেষ করতে হবে। এক গবেষণায় দেখা যায় ক্রমাগত ঘুম ঠিক মত না হলে ব্যথা পাওয়া, বিষণ্ণতা, উচ্চরক্ত চাপ দেখা দিতে পারে।টেন এজ বয়সে  নিয়মিত ঘুম না হলে আত্মহত্যা বা আত্মঘাতী প্রবণতা বেড়ে যায়।আবার যারা চাট অনুসারে বয়স এর তুলনায় নিমিত বেশী ঘুমায় স্বাস্থ্য ক্ষতি, উচ্চরক্তচাপ ,ডায়বিটিস স্থুলতা , মানুষিক সমস্যা দেখা দিতে পারে।

তাই সফল ও সুস্থ স্বাস্থ্য জন্য নিয়মিত সঠিক পরিমাণ ঘুমান দরকার ।

#ahsabbir

 

No Comments to “জীবনে কতক্ষণ ঘুমের প্রয়োজন আমেরিকান একাডেমী অফ স্লিপ মেডিসিন নীতি অনুসারে”

Comments are closed.