তৈরি হচ্ছে আইফোননির্ভর ডাক্তারি গ্যাজেট

0
8

তবে, বলা হচ্ছে, ভবিষ্যতে রোগীরা কতবার ডাক্তারের কাছে যাবেন সে সংখ্যার উপর সত্যিকার অর্থেই প্রভাব ফেলবে আইফোনের হেলথ গ্যাজেটগুলো।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপলের হেলথ প্ল্যাটফর্মের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে বৈপ্লবিক কিছু গ্যাজেট তৈরি করছে স্টার্টআপ প্রকল্পগুলো।

সেলস্কোপের অটো হোম ডিভাইসটি এমনই একটি আইফোন গ্যাজেট। ডিভাইসটি দেখতে সাধারণ অক্টোস্কোপের মতো, যা ডাক্তাররা ব্যবহার করেন রোগীর কানের ভেতরের অংশ দেখার জন্য। ডিভাসটিকে আইফোনের ক্যামেরার সঙ্গে যুক্ত ঘরে বসেই কানের ভেতরের অংশের ভিডিও ধারণ করতে পারবেন ব্যবহারকারীরা। আর ৪৯ ডলারের বিনিময়ে ইমেইলের মাধ্যমে ডাক্তারের কাছে ভিডিওচিত্রটি পাঠানো যাবে, নেওয়া যাবে প্রয়োজনীয় চিকিৎসাও। ডিভাইসটির মূল্য ৭৯ ডলার।

কানের সংক্রমণ নিয়ে প্রতিবছর সবচেয়ে বেশি রোগী আসেন শিশুবিশেষজ্ঞের কাছে। মার্কিন স্বাস্থ্যসেবা ব্যবস্থা প্রতিবছর ৩৫০ কোটি ডলার খরচ করে বাচ্চাদের কানের চিকিৎসার পেছনে, ৩ বছর বয়সী শিশুদের শতকরা ৮০ ভাগই কানের সংক্রমণের শিকার। সেলস্কোপের সহপ্রতিষ্ঠাতা এবং সিইও এরিক ডগলাস বলেন, “ডাক্তারকে আমরা সকলের ঘরে পৌঁছে দিতে চাই। ব্যাংকিং সেবা যেভাবে শাখা থেকে ব্যবহারকারীর ফোনে চলে এসেছে, সেভাবে চিকিৎসাসেবাকেও সবখানে পৌঁছে দিতে চাই।”

ডিভাইসটি বর্তমানে শুধু ক্যালিফোর্নিয়াতেই ব্যবহারযোগ্য। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বড় পরিসরে বাজারে আসবে ডিভাইসটি।

আরেকটি ডিভাইস হল সোয়াইভ, একটি ইন-ইয়ার থার্মোমিটার যা ব্যবহারকারীর শরীরের তাপমাত্রা পরিমাপ করে এবং অ্যাপলের হেলথ অ্যাপকে ওই ডেটাগুলো সরবরাহ করে। সন্তান গ্রহণে ইচ্ছুক ব্যবহারকারীরা তাপমাত্রার তারতম্য থেকে বুঝতে পারবেন তারা সন্তানসম্ভবা কি না। সংগৃহীত ডেটা সয়ংক্রিয়ভাবে চলে যাবে অ্যাপল হেলথ অ্যাপে, পাঠানো যাবে ডাক্তারের কাছে। সোয়াইভের দাম ৭৯ ডলার।

সরাসরি ডাক্তারে চেম্বারে যেতে না চাইলে ঘরে বসেই ২৪ ঘণ্টা ডাক্তারের সঙ্গে কথা বলতে পারবেন অ্যামওয়েল অ্যাপটির সাহায্যে, দর্শনী প্রতিবার ৪৯ ডলার। অ্যামওয়েল নেটওয়ার্কের সঙ্গে জড়িত ডাক্তাররা ব্যবহারকারীদের চিকিৎসা সেবা দেবেন। শিক্ষগত যোগ্যতা অনুযায়ী ডাক্তারদের যাচাই-বাছাই করার সুযোগও থাকছে অ্যাপটিতে।

মামুনুর রশীদ শিশির,  বিডিনিউজ টোয়েন্টিফোর