দিন শুরু হোক বিছানায় ৫ মিনিটের ব্যায়াম দিয়ে

0
31

সকালে জেগেই নানান তাড়া। ছুটতে হবে অফিসে। তারপর সারাটা দিন যে কোন ব্যস্ততায় কেটে যাবে, তার ঠিক নেই। কিন্তু ঘুম থেকে উঠে বিছানায় শুয়ে শুয়েই যদি সেরে ফেলতে পারেন পাঁচ মিনিটের ব্যায়াম, তাতে উপকার মিলবে অনেক। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস এ রকমই উপদেশ দিচ্ছে ব্যস্ত মানুষদের:
* প্রথমে ঘুম থেকে জেগে বিছানায় শোয়া অবস্থায় দুই হাত যতটুকু সম্ভব ওপরের দিকে নিয়ে টান টান করুন। পুরো শরীরটাই এ সময় টানটান হবে। তিন-চারবার জোরে জোরে দম নিন এবং ছাড়ুন।
* ডান হাঁটু ভাঁজ করে ধীরে ধীরে বুকের কাছে নিয়ে আসুন, অন্য পা বিছানার ওপর থাকবে। ঘাড় বা মাথা টানটান করবেন না। এবার তিন-চারবার জোরে জোরে দম নিন এবং ছাড়ুন। তারপর হাঁটু সোজা করে অপর পা দিয়ে একই রকম অনুশীলন করুন।
* হাঁটুর একটু ওপরে ডান পা দুই হাত দিয়ে ধরে নিজের দিকে টানুন এবং ধীরে ধীরে ওপর দিকে সোজা করুন। এ সময় অন্য পা হাঁটু ভাঁজ অবস্থায় বিছানার ওপর থাকবে। তিন-চারবার জোরে জোরে দম নিন এবং ছাড়ুন। এবার অন্য পা দিয়ে একই ব্যায়াম করুন।
* এবার একসঙ্গে দুই হাঁটু ভাঁজ করে হাত দিয়ে চেপে ধরে বুকের কাছে টেনে আনুন। ঘাড় শক্ত না করে কয়েকবার গভীর শ্বাস নিন।
* ঘাড় পিঠ সোজা রেখে কেবল কোমর থেকে দুই পা জোড়া করে একসঙ্গে বিছানায় ডান-বাম করুন।
* এবার উঠে বিছানার পাশে বসুন। পা মাটিতে রেখে ঘাড় পিঠ সোজা করে বসুন। কোমর না বাঁকিয়ে কেবল শরীরের ওপরের অংশ প্রথমে ডানে, তারপর বামে যথাসম্ভব বাঁকান। কয়েক সেকেন্ড এই অবস্থায় থেকে জোরে জোরে শ্বাস নিন।

ব্যস, হয়ে গেল আপনার সকালবেলার ব্যায়াম। এবার আপনি সারা দিনের জন্য তৈরি।

ডা. তানজিনা হোসেন