দৈনিক কত সময় ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য ভালো

0
27
ডা: মোড়ল নজরুল ইসলাম : দৈনিক কত সময় এক্সারসাইজ বা ব্যায়াম স্বাস্থ্যের জন্য ভালো এবং দীর্ঘজীবী হওয়া যায় তা নিয়ে দীর্ঘদিন ধরে বিশেষজ্ঞদের মধ্যেই বিতর্ক চলছে।
কেউ বলছেন, দৈনিক ৩০ মিনিট ব্যায়াম করলে চলে আবার কেউ বলছেন যত বেশি এক্সারসাইজ করা হবে ততই স্বাস্থ্যের জন্য হিতকর। প্রতি সপ্তাহে ১৫০ মিনিট মডারেট এক্সারসাইজ করাই স্বাস্থ্যের জন্য হিতকর। বর্তমানে এমন গাইড লাইন রয়েছে। তবে এক্সারসাইজের আপার লিমিট বা সর্বোচ্চ কত সময় ব্যায়াম করা যায় সে সম্পর্কে কোনো মতামত দেয়া হয়নি।
গবেষকরা দেখেছেন, যারা সপ্তাহে ১৫০ মিনিট করে এক্সারসাইজ করেন তাদের পরবর্তী ১৪ বছরে হার্ট এ্যাটাকের ঝুঁকি যারা এক্সারসাইজ করেন না তাদের অপেক্ষা ৩১ ভাগ কম। যারা সপ্তাহে ৪৫০ মিনিট এক্সারসাইজ করেন তাদের হার্ট এ্যাটাক বা অন্যান্য স্বাস্থ্য ঝুঁকি যারা এক্সারসাইজ করেন না তাদের চেয়ে ৩৯ ভাগ কম। তবে অনেক বিশেষজ্ঞ মনে করেন কোনো ধরনের কঠোর ব্যায়াম বা দীর্ঘ সময় ব্যায়াম না করাই ভালো।
তবে অষ্ট্রেলিয়ার জেমস কুক ইউনিভার্সিটির গবেষক ড: ক্লাউস গেবেল মনে করেন সপ্তাহে ১৫০ মিনিট এক্সারসাইজই শরীরের জন্য ভালো। যারা অধিক সময় ঘাম ঝরানো ব্যায়াম করতে অভ্যস্ত তাদের ক্ষতির কিছু নেই। তবে এতে স্বাস্থ্য বেনিফিট অধিক হবে এমন ভাবার অবকাশ নেই।
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ