নানা ব্যথা লাঘবের উপায়



  • Add Comments
  • Print
  • Add to Favorites

যোগব্যায়াম: সপ্তাহে দু’দিন যোগব্যায়াম বা ইয়োগা হাড়ের জয়েন্টের ব্যথা, ঘাড় ব্যথা ইত্যাদি কমায়৷ একটি সমীক্ষার ফলাফলে এ তথ্য জানা গেছে৷ তথ্যটি প্রকাশ করে ‘জার্নাল অফ রয়মাটোলজি’ ম্যাগাজিন থেকে৷ দেখা যা, যারা ইয়োগা করেননি তাঁদের তুলনায় যাঁরা নিয়মিত যোগব্যায়াম করেছেন, তারা শারীরিক এবং মানসিকভাবে ভালো বোধ করেন।

শিশুদের অপারেশনের ব্যথায়: শিশুদের যে কোনো অপারেশনের পর মা-বাবাকে পাশে পেলে ওদের ব্যথা অনেকটাই কমে যায় বলে জানা গেছে ক্যানাডার হালিফাক্স-এর ডালহাউসি বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণা থেকে৷ গবেষকরা জানান, অপারেশনের পর, অর্থাৎ শিশুরা জ্ঞান ফিরে মা-বাবাকে দেখলেই তা শিশুদের ব্যথার ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলে।

কান ব্যথায় পেঁয়াজ ও অলিভ অয়েল: পেঁয়াজে থাকা সংক্রমণ দমনকারী পদার্থ কানের ব্যথা বা সংক্রমণে কমাতে বেশ উপকারী৷ পেঁয়াজ ছোট ছোট করে কেটে গরম করার পর একটি পরিষ্কার কাপড়ে ঢেলে পুটলি বানিয়ে যেখানে ব্যথা, সেখানে আধঘণ্টা ধরে রাখুন৷ অথবা গরম অলিভ ওয়েলে একটা ছোট নরম কাপড় ভিজিয়ে সেটা কানের ঠিক পেছনে কয়েক মিনিট চাপ দিয়ে রাখুন৷ এই দু’টো উপায়ই কান ব্যথা কমাতে বেশ সাহায্য করে।

বাতের ব্যথায় গোলমরিচ: ভালোভাবে গরম করা একমুঠো গোলমরিচ একটি কাপড়ে নিয়ে তা ব্যথার জায়গায় কিছুক্ষণ ধরে রাখলে বাতের ব্যথা কমাতে সাহায্য করে৷ তবে ‘‘বাতের ব্যথায় ফিজিওথেরাপি, হাঁটাচলা, ব্যায়াম খুবই জরুরি৷’’ এ কথা বলেন জার্মান বাত বিশেষজ্ঞ ড. ইয়োহানেস পেটার হাস।

মাসিকের ব্যথা কমাতে: পিরিয়ডের ব্যথায় গরম পানির সেঁক, অর্থাৎ ‘হট ওয়াটার ব্যাগ’ বেশ উপকার করে৷ তলপেট, কোমর ও উরুতে হট ওয়াটার ব্যাগটি খানিক্ষণ ধরে রাখলে বেশ আরাম হয়৷ মাসিকের কারণে মাথা ধরা বা শরীর খারাপ লাগার ভাব কমাতে নাকের সামনে মাঝে মাঝে পুদিনা পাতা ধরে রাখলে খানিকটা ‘ফ্রেশ’ বা তাজা বোধ হয়।

মাথা ব্যথা: গরম পানি দিয়ে ভালোভাবে গোসল করার পর, বেশি করে আদা দিয়ে চা তৈরি করুন এবং ধীরে ধীরে তা পান করুন৷ আদা রক্তের প্রবাহকে ঠিক রাখে৷ শুধু তাই নয়, প্রচণ্ড মাথা ব্যথা হলে বমিভাবও হয়৷ আদা ঐ ভাব কমাতে দ্রুত সাহায্য করে৷ তাছাড়া এক গ্লাস গরম পানিতে অর্ধেক লেবুর রস ঢেলে পান করতে পারেন৷ তারপর বাকি অর্ধেক লেবু কপালে ঘষতে পারেন, অবশ্যই ভালো লাগবে।

জটিল মাথা ব্যথা ‘মাইগ্রেন’:  জার্মানির মাথাব্যথা ও মাইগ্রেন বিশেষজ্ঞ ডাক্তার চার্লি গাউল বলেন, ‘‘আমি আমার মাইগ্রেনের রোগীদের সপ্তাহে তিনদিন ব্যায়াম, মুক্ত বাতাসে হাঁটাচলা, সময়মতো খাওয়া-দাওয়া, যথেষ্ট ঘুম, কম কাজের চাপ ও যথেষ্ট পানি পান করার কথা বলি৷’’

কোমর ব্যথা: কোমর ব্যথায় নিজে থেকে কিছু না করে ডাক্তারের পরামর্শ নেয়াই শ্রেয়৷ তবে নারীদের ক্ষেত্রে কোমর ব্যথায় হাই হিল একেবারেই পরা উচিত নয়৷

গলা ব্যথায়: ঋতু পরিবর্তন মানেই গলা ব্যথা৷ তাই এ সময় একটু সাবধানে থাকা উচিত৷ গলা ব্যথায় আদার রস, মধু ও লেবুর রস বেশ উপকারী৷ এছাড়া গলা ব্যথায় লবঙ্গের ব্যবহার বহুদিনের৷ লবঙ্গ অ্যান্টি-ব্যক্টেরিয়াল, তাই গলা ব্যথা শুরু হলেই লবঙ্গ চিবোতে থাকুন, ব্যথা কমে যাবে৷

No Comments to “নানা ব্যথা লাঘবের উপায়”

Comments are closed.