নিজেকে বয়সের তুলনায় তরুণ দেখাতে চান?

0
59

 

যদি একজন নারীকে বয়স সম্পর্কে জিজ্ঞেস করা হয় তবে বেশীরভাগ ক্ষেত্রেই তিনি বিব্রত বোধ করবেন। ইদানীং পুরুষেরা আরও বেশি বিব্রত বোধ করে থাকেন। অনেকেই আবার বয়স লুকাতে মিথ্যা বলে থাকেন, কিন্তু কোথায় আছে ‘বয়স ও ভালোবাসা কখনো লুকিয়ে রাখা যায় না’। তাই বয়স নিয়ে বিব্রত বোধ না করে এর সামনা করা উচিৎ ও চেহারায় বয়স কম দেখাতে যথাযথ ব্যবস্থা নেওয়া উচিৎ। চলুন আমারা জেনে নেই বয়সের তুয়লনায় নিজেকে তরুণ রাখার কয়েকটি পদ্ধতি।

১। স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ
সব সময় স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন, তরুণ এবং সতেজ চেহারায় স্বাস্থ্যকর খাবার গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে। আপনার শরীরের জন্য অপরিহার্য সঠিক পরিমাণে ভিটামিন এবং খনিজ গ্রহণ করুণ। ফাস্টফুড জাতীয় খাবারের কারণে একজনের চেহারায় বয়সের ছাপ পড়তে পারে অন্যদিকে ফলমুলল আর শাকসবজির খাদ্যাভ্যাসে একজনকে কম বয়সী দেখায়। তাই বয়সের ছাপ থেকে চেহারাকে রক্ষা করতে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা জরুরি।

২। প্রতিদিন ব্যায়াম করুণ :
শারীরিক ব্যায়াম দেহ ও ত্বকের নিচে পুষ্টি ও অক্সিজেন সরবরাহ করে, এতে ত্বক ভেতর থেকে স্বাস্থ্যবান হয়। শারীরিক ব্যায়ামের মাধ্যমে নতুন কোলাজেন টিস্যুর জন্ম হয় এতে করে ত্বক থাকে তরুণ। নিয়মিত শারীরিক ব্যায়াম দেহের কাঠামো উন্নত করে, এতে করে অনেকটা কম বয়েসি দেখায়। এছাড়াও শারীরিক ব্যায়ামের ফলে রিংকেল, ডার্ক সার্কেল, চোখের নিচের ফোলাভাব অর্থাৎ চেহারার বয়সের ছাপ প্রতিরোধ সম্ভব হয়। শারীরিক পরিশ্রমের ফলে দেহে ‘হিউম্যান গ্রোথ হরমোন’এর উৎপন্ন হয় যা আমাদের আরও তরুণ দেখাতে সাহায্য করে।

৩। সান ব্লক ব্যবহার করুণ:
প্রতিদিন রোদে বেরুচ্ছেন, আগুনে রান্না করছেন, এতে আপনার ত্বক পুড়ে যাচ্ছে। পুরুষ বা নারী সকলেই বাইরে যাওয়ার সময় সান ব্লক ব্যবহার করুণ। এতে আপনার ত্বক বাইরের ঝলসানো রোদ হতে রক্ষা পাবে ও চেহারা বয়সের পড়া হতে মুক্তি পাবে।

৫। মেইকআপ রিমুভার ব্যবহার করুণ:
রাতে ঘুমানোর সময় যদি ত্বকে অল্প পরিমাণেও মেইকআপ থাকে তাহলে তা লোমকূপ বন্ধ করে দেয়। ফলে ত্বকে সমস্যা দেখা দেয় পাশাপাশি বয়সের ছাপও পড়ে তাড়াতাড়ি। তাই ঘুমাতে যাওয়ার আগে জরুরি হল মেইকআপ পরিষ্কার করা। আর ভালো মানের মেইকআপ রিমুভার দিয়ে ত্বক পরিষ্কার করলে ত্বকের বজায় থাকবে।

৬। নিয়মিত ত্বক এক্সফলিয়েট করুণ:
ত্বকের উপরে ধুলাময়লা জমে অথবা মৃত কোষের স্তরের কারণে ত্বক ম্লান হয়ে যায়। তাই ত্বক স্ক্রাব করা বা এক্সফলিয়েট করা প্রয়োজন। বাজারে যে সব দানাদার এক্সফলিয়েটর পাওয়া যায় সেগুলো প্রতিদিন ব্যবহার করার ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই হালকা এবং ময়েশ্চারাইজার সমৃদ্ধ এক্সফলিয়েটর বা স্ক্রাব বেছে নেওয়া যেতে পারে।

৭। ধূমপান হতে দূরে থাকুন:
ধূমপান স্বাস্থের জন্য ক্ষতিকর। সাম্প্রতিক গবেষণা থেকে যানা যায়, ধূমপান শরীরের নতুন কোষ ও উন্নয়নশীল সেল গঠনে বাঁধা প্রদান করে। এছাড়াও ধূমপান বয়সের তুলনায় দেহকে অনেক বেশি বুড়িয়ে দেয় ও ত্বকের উজ্জল্য নষ্ট করে দেয়। –

 

সূত্র: ওয়ার অ্যান্ড কেয়ার।

সম্পাদনা: তাহমিনা শাম্মী