প্রবাসে ঈদ আর দেশে ঈদ

0
31

 

মোঃ আরিফুর রহমান (ডিজিটাল কবি

“আলো আঁধারের কাব্য” –এর কবি আমাদের সবার প্রিয় কবি মহিউদ্দিন হেলাল দীর্ঘ ৮ বছর পরে দেশে ফিরেছেন এই ঈদে। জীবনের প্রয়োজনে ৮ বছর আগে পাড়ি জমিয়েছিলেন আরব দেশে।শুষ্ক মরুভূমির মত শুন্যতায় কাটিয়েছেন এতটা দিন। মেয়ের জন্ম থেকে একটি বারও কাছ থেকে দেখেননি তার মুখ।
তার কাছে জানতে চেয়েছিলাম, “ হেলাল দা, প্রবাস জীবনের ঈদ আর নিজ বাড়িতে স্বজনের সাথে ঈদ এই দুয়ের মধ্যে পার্থক্য কি রকম?”
হেলাল দা বললেন, “প্রবাসীদের কি কোন ঈদ হয়?”
তার এই প্রশ্নের মধ্যেই লুকিয়ে আছে আমার প্রশ্নের সব উত্তর। আমি বুঝে নিলাম তাই ছোট একটি পাল্টা প্রশ্ন-রুপী এমন জবাবে।
ফেজবুকে তার পোস্ট করা দীর্ঘদিন পরে ঈদ আনন্দ নিয়ে মা ও সন্তানের সাথে তোলা ছবি দেখে তাকে আমি মন্তব্য করলাম, “প্রবাসী এক কবিকে দীর্ঘ ৮ বছর পরে ঈদের সময়ে পেয়ে তার মা ও সন্তান কতটা খুশি তা আমরা ছবিতেই বুঝতে পারছি। সত্যি হেলাল দা, আপনার আনন্দে আমার কতটা ভাল লাগছে বুঝাতে পারবো না।” 
ঈদের আনন্দ বলতে এটা-ইতো বুঝায় যে প্রিয়জনের কাছে থেকে খুশিটা ভাগ করে নেয়া।কিন্তু যারা দূর পরবাসী তারা কিভাবে কি অবস্থায় কতটা অশ্রু ফেলে ঈদ পালন করে সেটা কি আমরা দেখি। সব প্রবাসী বন্ধুদের আমার পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা। আমি তাদের এটাই বলতে চাই, “আর কেঁদোনা ভাই, এটাই জীবন, তুমি কেন পরবাসী, তাতো তোমার প্রিয়জনের জন্যই।আজ তোমার চোখের জল আমি খুঁজে পেয়েছি হেলাল দার ঈদ আনন্দের মাঝে।”