পেট ব্যথা কেনো মাংসপেশী বা ত্বকের ব্যথার মত তীব্র হয় না?



  • Add Comments
  • Print
  • Add to Favorites

 

ব্যথা হলো শারীরিক যেকোনো সমস্যার মধ্যে অন্যতম এক সমস্যা! এই ব্যথা সমস্যায় আমরা সবাই কখনো না কখনো পড়েই যাই।

যাই হোক, খেয়াল করলে আপনি খুব সহজেই বুঝতে পারেন যে, ত্বকে বা মাংসপেশি তে ব্যথা পেলে সেটা যতটা তীব্র অনুভূত হয়, পেটের ভেতরের ব্যথা ততটা তীব্র অনুভূত হয় না, তার মানে কিন্তু এই নয় যে শরীরের ভেতরে আমাদের যে সব অর্গান রয়েছে সেসবে কখনো ব্যথা পাওয়ার মত ঘটনা ঘটেনা।

বরং একটু ভেবে দেখুন আপনার হাত বা পায়ের কোথাও অল্প একটু কেটে গেলে আপনি কতটা ব্যথা এবং জ্বালাপোড়া অনুভব করেন,সেরকম কিছু আমাদের অতি পরিচিত রোগ গ্যাস্ট্রিক (যা গ্যাস্ট্রিক আলসার নামে পরিচিত, যেটা বস্তুত পক্ষে স্টমাকের ভিতরের কাভারিং চিরে যাওয়ার মত ব্যপারই) এ কেউই আমরা কেটে যাওয়া ধরনের কোনো ব্যথা অনুভব করিনা।

একটু সহজ ভাবে ভেবে দেখুন, কোনো একটি হাড় (বা শক্ত কিছু) ত্বক অথবা মুখের ভেতরের অংশে যেমন ব্যথা সৃষ্টি করে, সেই হাড় গিলে ফেললে পারত পক্ষে তেমন শার্প কোনো ব্যথাই অনুভূত হয় না।

ভেবে দেখেছেন কি কেনো এমন হয়??
স্বাস্থ্য বিষয়ক অনেক ইন্টারেস্টিং ব্যপারগুলার মাঝে এটি একটি। 

এর কারন আমাদের শরীরের বিভিন্ন অংশ প্রধানত আলাদা ধরনের নার্ভ ফাইবার দিয়ে কানেক্টেড হয়।
অনেক প্রকারের ভিতর প্রধান ২ প্রকার হচ্ছে
১ – এ ডেলটা ফাইবার
২ – সি ফাইবার

এ ডেল্টা ফাইবারের বৈশিষ্ট্য হচ্ছে এটি দ্রুত নার্ভ স্টিমুলাস পরিবহনে সক্ষম, আর তাই শার্প পেইন বা শার্প সেন্সেশান পরিবহন করে থাকে এই নার্ভ ফাইবার, প্রধানত আমাদের শরীরের মাংসপেশি এবং স্কিন এর সেন্সরি নার্ভ সাপ্লাই এই নার্ভ ফাইবার দিয়ে হয়ে থাকে।

নার্ভ কন্ডাকশান - পেইন

সি ফাইবারের বৈশিষ্ট্য হলো এটা তুলনামূলক ধীরে নার্ভ সেনসেশান কন্ডাকশান করে, ফলে এই নার্ভ ফাইবারের পরিবাহিত পেইন সেনসেশান শার্প হয়না, আর কোনো স্পেসেফিক ব্যথার জায়গা ও বলা যায় না, মনে হয় ব্যথা অনেকটা ছড়ানো ধরনের হয়!

স্লো নার্ভ কন্ডাকশান - পেইন পাথওয়ে

 অর্থাৎ, একই মাত্রার ব্যথা আপনার শরীরের ভিতরের কোনো অর্গানে এবং আপনার ত্বকে হলেও, ত্বকের ব্যথার তীব্রতার তুলনায় ভিতরের অর্গানের ব্যথা খুবই কম মাত্রায় অনুভূত হবে!

@drnhsarja

 

Tags: , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,

No Comments to “পেট ব্যথা কেনো মাংসপেশী বা ত্বকের ব্যথার মত তীব্র হয় না?”

Comments are closed.