ফিজিওথেরাপিস্ট আর ফিজিশিয়ান – আর কোন দ্বন্ধ নয় !

0
25

ফিজিওথেরাপিস্ট আর অনেক ফিজিশিয়ান বিশেষ করে ফিজিয়াট্রিস্ট এর মধ্যে একটা স্নায়ু যুদ্ধ চলে আসছে অনেক দিন ধরেই । বাহিরের দেশে ফিজিওথেরাপিস্টদের সাথে ফিজিয়াট্রিস্টদের কিছুটা দ্বন্ধ থাকলেও ফিজিশিয়ান আর ফিজিওথেরাপিস্টদের সাথে কোন ধরনের দ্বন্ধ কোথাও নেই । বরং ফিজিওথেরাপিস্টদের সাথে সব ধরনের ফিজিশিয়ানদের অত্যন্ত ভাল সম্পর্ক বিদ্যমান ।

আমাদের দেশে দ্বন্ধটা বিএমডিসি অ্যাক্ট নিয়ে। ওখানে লিখা আছে এমবিবিএস আর বিডিএস ছাড়া কেউ নামের আগে ডা লিখা লিখতে পারবে না । আসলে আমরা সবাই ভুলে যাই যে, বিএমডিসি অ্যাক্ট ফিজিওথেরাপি, হোমিওপ্যাথি , আয়ুর্বেদ এর জন্য না । ওখানে গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্টদের নিয়ে কোন ধরনের নীতি মালা নেই। হোমিওপ্যাথি , আয়ুর্বেদিক চিকিৎসক গন নামের আগে ডা লিখে । তারা হাইকোর্ট গিয়ে সমাধান চেয়েছেন আর ডিজি হেলথ থেকে এমনি তাদের ডা লিখার অর্ডার দিয়ে দিছে । তাহলে ফিজিওথেরাপিস্টরা কি দোষ করল । দেয়ালে পিঠ থেকে গেছে ফিজিওথেরাপিস্টদের । ফিজিওথেরাপিস্টরাও শরনাপন্ন হল হাইকোর্টের । হাইকোর্ট বিএমডিসি অ্যাক্ট স্থগিত করল গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্টদের জন্য । আইনে আপাতত আর কোন বাধা থাকল না , ফিজিওথেরাপিস্টরা কেউ চাইলে নামের আগে ডা লিখতে পারবে, বিএমডিসি অ্যাক্ট কিছুই করতে পারবে না !

আজকাল প্রায়ই দেখি , অনেক ফিজিয়াট্রিস্ট ফিজিওথেরাপিস্টদের চিকিৎসক বলতেই নারাজ । কি অবিচার আর হাস্যকর ! একবার ভেবে দেখছেন ! থেরাপিস্ট মানেই কিন্তু চিকিৎসক । অনেক দেশেই ফিজিশিয়ান আর ফিজিওথেরাপিস্ট কেউই নামের আগে ডা লিখে না । ওইসব দেশের কথা আলাদা । কিন্তু আমাদের দেশে এমবিবিএস , বিডিএস , হোমিওপ্যাথি , আয়ুর্বেদ সবাই চিকিৎসক লিখবে । ফিজিওরা ৫ বছরে ৫৩৫০ ঘণ্টা গ্রাজুয়েশন করে কি করবে? তারা কি চিকিৎসক না ? কোথা পেলেন আপনি ফিজিওথেরাপিস্টরা চিকিৎসক না । প্রমাণ দেখান । বাহিরের কোন ফিজিক্যাল মেডিসিনের প্রফেসর বললেই কি হয়ে গেল ! মানব রচিত আইন সময়ের প্রয়োজনে সবসময় পরিবর্তিত হয়ে আসছে ।

অক্সফোর্ড ডিকশনারি কি ভুল ? ওদের ফিজিওথেরাপির সংজ্ঞা কি ভুল ? সংজ্ঞায় বলা আছে ………
কোন রোগ , ইনজুরি এবং শারীরিক প্রতিবন্ধকতা যখন ফিজিক্যাল মেথডের মাধ্যমের চিকিৎসা করা হয় সেটাই ফিজিওথেরাপি ।

The treatment of disease, injury, or deformity by physical methods such as massage, heat treatment, and exercise rather than by drugs or surgery.

উপরের সংজ্ঞায় স্পষ্ট লিখা আছে চিকিৎসা । আমাদের প্রাতিষ্ঠানিক চিকিৎসা কি চিকিৎসক ছাড়া অন্য কেউ দেওয়ার বৈধতা আছে ? এখন কি আপনি বলবেন ফিজিওথেরাপিস্টরা চিকিৎসক না !!! যদি বলেন আপনি উন্মাদ ছাড়া কিছুই না ।

এবার আসুন ফিজিশিয়ান সম্পর্কে অক্সফোর্ড ডিকশনারি কি বলে …
A person qualified to practise medicine, especially one who specializes in diagnosis and medical treatment as distinct from surgery.

উপরের দুটি সংজ্ঞা থেকে স্পষ্ট প্রতীয়মান হয় যে দুই জনই চিকিৎসা করেন এবং চিকিৎসক, যে যার পথে স্বাধীন এবং স্বতন্ত্র । শুধু পার্থক্য হল ফিজিওথেরাপিস্ট চিকিৎসা করবে ফিজিক্যাল মেথডের মাধ্যমে এবং ফিজিশিয়ান চিকিৎসা করবে ওষুধ আর সার্জারির মাধ্যমে । এখন যার ইচ্ছা সেই ডা লিখবে , যার ইচ্ছা নাই সেই লিখবে না ! শুধু একজনের প্র্যাকটিস আরেকজন না করলেই হল । কেউ ইচ্ছে হলেই বলে দিতে পারেন না যে! আমি ডা , আপনি ডা না ।

আসুন এইসব ফালতু বিষয় বাদ দিয়ে একে অপরের প্রতিযোগী না হয়ে সহযোগী হই । আমি ফিজিওথেরাপিস্ট হয়ে ফিজিশিয়ানদের প্র্যাকটিস না করি , আপনি ফিজিশিয়ান হয়ে ফিজিওথেরাপিস্টদের প্র্যাকটিস না করেন । সমস্যা অনেক কমে যাবে , দেশ এগিয়ে যাবে চিকিৎসা ক্ষেত্রে । না হয় সারাবিশ্ব চিকিৎসা ক্ষেত্রে এগিয়ে যাবে , আমরা পিছিয়ে যাব । বুকে ব্যথা আর কোমর ব্যথা হলে সিঙ্গাপুর গিয়ে বসে থাকব! আমিন ।

ডাঃ সাইফুল ইসলাম, পিটি
ফিজিওথেরাপি চিকিৎসক, ভিশন ফিজিওথেরাপি চিকিৎসক,

[মতামত বিভাগের লেখা  সম্পূর্ণভাবেই লেখকের নিজেস্য মন্তব্য । ]