ফিজিওথেরাপি পেশাকে কেন আপনি পছন্দ করবেন ?

0
48

ফিজিওথেরাপিস্টদের জন্য সরকারি কোন জব নেই , সরকারী কোন নীতিমালা নেই , প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হচ্ছেন তবুও কেন আপনি এই প্রফেশনকে ভালবাসবেন ? অবশ্যই ভালবাসবেন কারন এই সমস্যা থাকার পরেও ফিজিওথেরাপি অন্যতম সেরা প্রফেশন । এখন আসি কেন সেরা প্রফেশন …

১। ফিজিওথেরাপি প্রফেশন স্বাধীন স্বতন্ত্র প্রফেশন । যেকোন রোগী সরাসরি আপনার কাছে আসতে পারবে, আপনি আপনার মত করে রোগীকে ভাল করে এসেস করে চিকিৎসা প্লান তৈরি করে চিকিৎসা দিতে পারেন । মেডিসিনের বাহিরে ফিজিওথেরাপিস্টরাই একমাত্র হেলথ কেয়ার প্রফেশনাল যারা first contact practitioner .

২। প্রতিটা রোগীকে টাচ করা একমাত্র প্রফেশন ফিজিওথেরাপি । টাচ মানে কারও অন্তরে পৌছানো । ভাল্ভাবে টাচ করলে রোগীই এমনিতে অনেকটা ভাল হয়ে যায় ।

৩। ফিজিওথেরাপিস্টদের আরেকটা বড় সুবিধা হল হেলথ কেয়ার সিস্টেমের সাথে অপরিহার্য ভাবে জড়িত । যেমন , স্ট্রোক , রিসপ্রাইরেটরি কন্ডিশন সহ প্রভূতি ।

৪। একজন ফিজিওথেরাপিস্ট শুধু রোগের চিকিৎসাই দেন না , সঠিকভাবে রোগও নির্নয় করে থাকেন । সবচেয়ে বড় কথা কোন পরীক্ষা নিরীক্ষা ছাড়াই ফিজিক্যাল এসেসম্যান্টের মাধ্যমে একজন ফিজিওথেরাপিস্ট সঠিকভাবে রোগ নির্নয় করতে পারে । এটা অনেক বড় গর্বের বিষয়, রোগীর আর্থিক খরচ কম হয় ।

৫। ফিজিওথেরাপি প্রফেশনের আরেকটা সুবিধা হল , ফিজিওথেরাপিস্ট শুধু রোগকেই চিকিৎসা করে না , রোগের মানুষটাকেও চিকিৎসা করে । অনেক সময় নিয়ে দেখতে হয় ফলে অনেক কথা বলতে হয় , রোগীর সাথে ভাল একটা সম্পর্ক গড়ে ওঠা । হেলথ প্রফেশনালে একমাত্র ফিজিওথেরাপিস্টের সাথে রোগীদের বন্ধুত্ব থাকে বেশি ।

৬। বিশ্বাসযোগ্য এবং নিরাপদ প্রফেশনঃ আপনার হাতে যদি দক্ষতা থাকে এবং আপনার মাথায় যদি কিছু থাকে আপনি কোনদিনই কারও কাছে হাত পাততে হবে না। দিন দিন অভিজ্ঞতা যত বাড়বে আপনি তত দক্ষ হবেন । সারাজীবন নিরাপদেই যাবে , চাকরি থাকুক আর না থাকুক ।

৭। ফিজিওাথেরাপি প্রফেশন এমন এক প্রফেশন আপনি হেলথ কেয়ারের সবদিকেই যেতে পারবেন , ক্লিনিশিয়ান হতে পারবেন, রির্সাচার হতে পারেন, পাবলিক হেলথের অনেক বিষয়ে এক্সপার্ট হতে পারবেন ।

উপরের বিষয় তখনই সত্য হবে , যখন প্রফেশনকে ভালবাসবেন এবং একজন দক্ষ প্রফেশনাল হিসেবে নিজেকে গড়ে তুলবেন ।

ধন্যবাদ
ডাঃ সাইফুল ইসলাম,পিটি
শিক্ষা বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন