ফিজিওথেরাপি পেশা প্রতিষ্ঠার স্মৃতিচিহ্ন এবং মহান মুক্তিযুদ্ধের সময় ও পরবর্তীতে এই পেশার ভূমিকা সংরক্ষণে ঔদাসীন্য আর কত ?



  • Add Comments
  • Print
  • Add to Favorites

ফিজিওথেরাপি পেশা প্রতিষ্ঠার ৫৪ বছর পরও আমরা পাইনি সর্বসম্মত এই পেশা প্রতিষ্ঠার স্মৃতিচিহ্ন কোন স্মারক/দলিল এবং যানতে পারিনাই মহান মুক্তিযুদ্ধের সময় ও পরবর্তীতে এই পেশার ভূমিকা ।
মহান মুক্তিযুদ্ধ ও যুদ্ধ পরবর্তীতে বিভিন্ন পেশা তাদের ভূমিকা ও অবদান তুলে ধরেন সকলের মাঝে যা ঐ পেশার সবথেকে গৌরবউজ্জল স্মৃতিচিহ্ন ।

আমাদের প্রিয় ফিজিওথেরাপি পেশার ইতিহাস অনেক পুরানো এবং এখানেও রয়েছে মহান মুক্তিযুদ্ধ ও যুদ্ধ পরবর্তীতে সময়ের এক গৌরবউজ্জল ইতিহাস ।
বছর দুই আগে ফিজিওনিউজ২৪.কম প্রথম ‘বাংলার ফিজিও এর ইতিহাস’ নামক একটি লিফলেট বের করে এবং সকলের মাঝে বিতরনের ব্যবস্থা করে । ২০১৩ সালের ফিজিওনিউজ২৪.কম এর ১ম প্রতিষ্ঠা বার্ষিকী উৎসবে ফিজিওর বীর মুক্তিযোদ্ধা ড. সিমসন কল্যাণ বাড়ই স্যার কে বিশেষ সম্মাননা জানান হয়েছিল এবং তাকে পড়িয়ে দেয়া হয়েছিল ৩০লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের প্রিয় জাতীয় পতাকা ।

ইতোমধ্যে সঠিক তথ্য সংরক্ষণ এর অভাবে মহান মুক্তিযুদ্ধ ও যুদ্ধ পরবর্তীতে সময়ে ফিজিওথেরাপি পেশার গৌরবউজ্জল ইতিহাস নিয়ে বেশকিছু মতপার্থক্য দেখা দিচ্ছে । তাই ফিজিওথেরাপি পেশার সাথে জড়িত সংগঠনসমুহকে বিশেষ গুরুত্ব দিয়ে মুক্তি সংগ্রামের স্মৃতি বাহী ফিজিওথেরাপির ইতিহাস, স্মারকচিহ্ন এবং এই পেশার বীর মুক্তিযুদ্ধাদের অনুসন্ধান, চিহ্নিতকরণ ও যথাযোগ্য মর্যাদায় সংরক্ষণের উদ্যোগ নিতে হবে। আমরা চাই, দ্রুততম সময়েই ফিজিওথেরাপি পেশা প্রতিষ্ঠার স্মৃতিচিহ্ন এবং মহান মুক্তিযুদ্ধের সময় ও পরবর্তীতে এই পেশার ভূমিকা সঠিকভাবে চিহ্নিত করে উপযুক্ত সন্মান করা হোক।

:: সৈয়দ শামীম আহসান মারুফ ::

সম্পাদক ও প্রকাশক,physionews24.com




Tags: , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,

No Comments to “ফিজিওথেরাপি পেশা প্রতিষ্ঠার স্মৃতিচিহ্ন এবং মহান মুক্তিযুদ্ধের সময় ও পরবর্তীতে এই পেশার ভূমিকা সংরক্ষণে ঔদাসীন্য আর কত ?”

Comments are closed.