ফিজিওরা কেন নামের আগে ডা. লিখবে?



  • Add Comments
  • Print
  • Add to Favorites

প্রথমে আসি ফিজিওরা নামের আগে ডা. না লিখলে কি হবে? পৃথিবীর অনেক দেশেই চিকিৎসকরা নামের আগে ডা. লিখে না। ওইসব দেশে ফিজিও চিকিৎসকরা নামের আগে ডা. লিখে না আর লিখার প্রয়োজন আছে বলেও আমি মনে করি না। কিন্তু আমাদের দেশের প্রেক্ষাপটে আপনি যদি ডা. না লিখেন তাহলে কি হবে , আপনি হেলথের মূল স্রোতধারার বাইরের লোক হয়ে যাবেন যেমন, টেকনোলজিস্ট,পুষ্টিবিদ, সমাজকর্মী , কাউন্সিলর। মূল স্রোতধারায় আছে এমবিবিএস আর বিডিএস। তাই স্বাভাবিকভাবেই তারা চাইবে না নতুন কেউ মূলধারায় যুক্ত হোক ।বরং চাইবে যেকোন ভাবেই হোক আপনাকে মূল ধারার বাইরে রাখতে। কারন ফিজিওদের সব রোগি এখন তারা দেখে ।

আমাদের দেশের মূল ধারার চিকিৎসা চালায় বিএমডিসি। আর বিএমডিসিতে আমরা নাই। এটাতেই আমাদের বিপদ। তবে আশার কথা হল – ফিজিওদের জন্য বিএমডিসির আইনের সাময়িক স্থগিতাদেশ। তবে রিটে হেরে গেলেও আমাদের কোন অবস্থাতেই ডা. লিখা থেকে বিচ্যুত হওয়া যাবে না। প্রয়োজনে বাংলাদেশের সকল ফিজিওদের বিএমডিসি জেলে পাঠাক।
এদেশের মানুষ এমনিতেই চিকিৎসা ক্ষেত্রে অজ্ঞ। আপনি যদি নামের আগে ডা. না লিখেন, আপনি চিকিৎসকই না। আপনার কাছে রোগি সরাসরি আসবে না। সেক্ষেত্রে সারাজীবনের জন্য আপনাকে অর্থোপেডিক, নিউরোলজিস্ট, ফিজিক্যাল মেডিসিনের দয়ার উপর নির্ভরশীল হয়ে থাকতে হবে। তারা যদি রোগিকে বলে রোগির ফিজিওথেরাপি লাগবে, তখন আপনাকে খুজবে। না বললে খুজবে না। ঘরে বসে বসে মারা যাবে তবু আপনার কাছে আসবে না। করণ আপনি চিকিৎসক নন। আপনি ফিজিওথেরাপিস্ট। আপনি যখন মূল ধারায় আসবেন তখন এমনিতেই রেফারেল বেড়ে যাবে ।
.
তাই আর দেরি নয়, সব জায়গায় নামের আগে ডা. লিখা শুরু করেন। আপনার ভিজিটিং কার্ড, সাইনবোর্ড, লিংকডইন প্রোফাইল, সবক্ষেত্রে এমনকি কাউকে পরিচয় দেয়ার ক্ষেত্রেও। তবে নামের শেষে পিটি লিখতে ভুলবেন না। এমন ভাবে লিখবেন, যাতে মানুষ বুঝে আপনি ফিজিওথেরাপিস্ট। অনেকে এমন ভাবে নিজেকে উপস্থাপন করে, বুঝাই যায় না আপনি যে ফিজিওথেরাপিস্ট। এমন কাজ কখনোই করবেন না। আপনি যা আপনি তাই বলেন এবং লিখেন। ভুয়া ডিগ্রি বা ছোটখাট ডিগ্রি না লেখাই শ্রেয়। আত্নবিশ্বাসহীনতায় ভুগবেন না, ডেন্টিস্টরা যদি শুধু দাঁত নিয়ে পড়ে নামের আগে ডা. লিখতে পারে ! আপনি কেন পারবেন না? আমাদেরকেও পারতে হবে। বাঁচতে হলে মাথা উচু করে বাঁচব। আমাদের অধিকার আমরাই প্রতিষ্ঠিত করব। দেখবো আমাদের ঠেকায় কে?
ধন্যবাদ।
ডা. সাইফুল ইসলাম, পিটি
বি এসসি ইন ফিজিওথেরাপি (ঢা.বি)
প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেট
ভিশন ফিজিওথেরাপি এন্ড রিহ্যাব সেন্টার, উত্তরা, ঢাকা।

No Comments to “ফিজিওরা কেন নামের আগে ডা. লিখবে?”

Comments are closed.