বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার আজ ৭৪ তম জন্মদিন



  • Add Comments
  • Print
  • Add to Favorites

বাংলাদেশের বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার আজ ৭৪ তম জন্মদিন। বাংলাদেশের এই বিশিষ্ট গুণী ব্যক্তি ছিলেন প্রচার বিমুখ, বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক পরিবারের সদস্য হয়েও তিনি ছিলেন স্বমহিমায় উজ্জল।

ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ই ফ্রেবুয়ারী রংপুরে পীরগজ্জ উপজেলার ফতেহপুর গ্রামে জন্মগ্রহন করেন। রংপুর বাসির কাছে অত্যান্ত প্রিয় এই ব্যক্তি সুধা মিয়া নামেই তাদের কাছে পরিচিত।

সুধা মিয়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে পড়াশুনাকরেন। ১৯৬১-৬২ সালে ফজলুল হক মুসলিম হলের ভিপিও নির্বাচিত হয়েছিলেন। তখনই বঙ্গবন্ধুর সান্নিধ্যে আসে।

সদা সত্যভাষী এই বিনয়ী মানুষটিকে বঙ্গবন্ধু তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার স্বামী হিসেবে পছন্দ করেন, তৎকালীন রংপুরের আওয়ামী লীগ নেতা মতিউর রহমানের প্রস্তাবে। ১৯৬৭ সালে ১৭ ই নম্ভেবর তাদের বিয়ে হয়।

১৯৭২ ও ১৯৭৩ সালে তিনি পরপর দুইবার বাংলাদেশ আণবিক শক্তি বিজ্ঞানী সংঘের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৮৩, ১৯৮৪, ১৯৮৫ সালের জন্য তিনি পরপর তিনবার ওই বিজ্ঞানী সংঘের সভাপতি নির্বাচিত হন। ১৯৮৫ ও ১৯৮৮ পর্যন্ত ৪ বছর তিনি ‘বাংলাদেশ পদার্থ বিজ্ঞান সমিতি’র সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৯৭সালে দু’বছর মেয়াদের জন্য ওই বিজ্ঞান সমিতির সভাপতি নির্বাচিত হন!

এম এ ওয়াজেদ মিয়া স্নাতক পর্যায়ের
বিজ্ঞানের ছাত্রদের জন্য দুটি গ্রন্থ রচনা করেছেন। ইংরেজীতে লেখা গ্রন্থদ্বয়ের নাম Fundamentals of Thermodynamics এবং Fundamentals of Electromagnatics । তারঁ অন্যতম গ্রন্থ বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ ১৯৯৩ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়। ৪৬৪ পৃষ্ঠার সুপরিসর এই গ্রন্থে বাংলাদেশের বহল রাজনৈতিক ও প্রশাসনিক ঘটনার বর্ণনা রয়েছ!

দেশে বিদেশে অসংখ্য জার্নালে তার গবেষনা পত্র প্রকাশিত হয়েছে।

বিজ্ঞান বিষয়ে অবদানের জন্য এই বিশিষ্ট বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসু স্বর্ন পদক, ম্যাবস ইন্টারন্যাশনাল পদক পান।

এই মহান গুনী ব্যক্তি ২০০৯ সালের ৯ ই মে ৬৭ বয়সে ঢাকার স্কয়ার হাসপাতালে মৃত্যুবরণ করেন।

উনার অসামান্য অবদানের জন্য এই দেশের মানুষ তাকে আজীবন শ্রদ্ধাভরে স্মরন করবে।

স্বাধীনতা ফিজিওথেরাপিস্ট পরিষদের পক্ষ থেকে উনার জন্মদিন শ্রদ্ধাভরে স্মরন করছে।

ডা সাইফুল ইসলাম, পিটি
ফিজিওথেরাপি চিকিৎসক
সাংগঠনিক সম্পাদক, স্বাফিপ




No Comments to “বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার আজ ৭৪ তম জন্মদিন”

Comments are closed.