ব্যাথায় অপারেশনের আগে ফিজিওথেরাপি নিন



  • Add Comments
  • Print
  • Add to Favorites

ইমন চৌধুরী :

যারা কোমর, ঘাড়, হাঁটু, মেরুদন্ডের (ব্যাথা) জটিল সমস্যায় ভুগছেন, অপারেশন কিংবা চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে চাচ্ছেন । তাদের জন্য পরামর্শ একবারের জন্য হলেও ফিজিওথেরাপি চিকিৎসা সেবা নিয়ে দেখুন। ভালো হলে আর কি, আর নাহলে তারপর না হয় অন্য সেবা নিবেন।
বাংলাদেশে এখন পাওয়া যাচ্ছে বিশ্বমানের ফিজিওথেরাপী সেবা। এমনটি জানালেন কয়েকজন ব্যাথার রোগী ও চিকিৎসক।

মধ্যপ্রাচ্যের সৌদি আরবে একটি কোম্পানীতে চাকরি করেন রফিকুল ইসলাম। দু মাসের ছুটিতে দেশে আসার পর কোমরে প্রচন্ড ব্যাথা অনুভব করেন। এরপর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। ডাক্তার এমআরআই রিপোর্ট করার পর জানালেন পি এল আই ডি (PLID L4-L5) সমস্যা হয়েছে। দ্রুত অপারেশন না করলে রোগী পঙ্গু বা প্যারালাইসিস হয়ে যেতে পারে।

রফিকুল ইসলাম দ্রুত অপারেশন করে ফেলেন। সুস্থও হয়ে ওঠেন। কিন্তু সমস্যা দেখা দেয় ৩ মাস পর। আবার ব্যাথা দেখা দেয়। অপারেশন করা ওই ডাক্তারের শরণাপন্ন হন রফিকুল ইসলাম। এবার ডাক্তার জানালেন, আপনার স্পাইনাল কর্ড (PLID L4-L5) এ আবার একই সমস্যা দেখা দিয়েছে। আবার অপারেশন করতে হবে। এবার নিরুপায় হয়ে রফিকুল সাহেব অন্য উপায় খুজতে থাকেন। এক বিদেশ বন্ধুর পরামর্শে উত্তরার “ভিশন ফিজিওথেরাপি এন্ড নিউরো রিহ্যাব সেন্টার”এ ফিজিওথেরাপী নেয়া শুরু করেন। এরপর থেকে তিনি ব্যাথামুক্ত ভাবে চলাফেরা করছেন।

এ রকম আরো অনেক গল্প রয়েছে ।
জানা গেছে, বাংলাদেশে বিভিন্ন ব্যাথার চিকিৎসার জন্য বেশকিছু ফিজিওথেরাপী সেন্টার রয়েছে। এসব সেন্টারে আন্তর্জাতিক প্রশিক্ষপ্রাপ্ত থেরাপিস্ট রয়েছেন।
এরকমই একটি প্রতিষ্ঠান ঢাকার উত্তরায় অবস্থিত “ভিশন ফিজিওথেরাপি এন্ড নিউরো রিহ্যাব সেন্টার”। এ সেন্টারে পক্ষাঘাত গ্রস্তদের পূর্নবাসন কেন্দ্র (সিআরপি) হতে গ্র‍্যাজুয়েট ফিজিওথেরাপিস্ট সহ দেশের খ্যাতনামা বিভিন্ন ফিজিওথেরাপি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করা আরও অনেক অভিজ্ঞ মহিলা ও পুরুষ ফিজিওথেরাপিষ্ট রয়েছেন।

এ সেন্টারে ডক্টরস্ কনসালটেন্সি, ফিজিওথেরাপী কনসালটেন্সি ও সার্ভিস, ফিটনেস এন্ড কনসালটেন্সি, গাইনোকলজী ফিজিওথেরাপী, অকুপেশনাল থেরাপী, হ্যান্ড থেরাপী, স্পীচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপী, স্টোক রিহ্যাব ইউনিট, এমডিটি সার্ভিস, এ্যাসেসটিভ ডিভাইজ সেলস সেন্টার এবং হোম থেরাপী সার্ভিস দেয়া হয়। বিশেষত ম্যানুয়াল থেরাপী, ম্যানুলোটিভ থেরাপী ও ইলেকট্রো থেরাপী দেয়া হয়।

ভিশন ফিজিওথেরাপি সেন্টার এর কো-অর্ডিনেটর ডা. সাইফুল ইসলাম (পিটি) বলেন, আমাদের এখানে ব্যাক পেইন বা কোমর ব্যাথা, নেক পেইন বা ঘাড়ে ব্যাথা, যে কোন মাংশ পেশির ব্যাথা, অভিজ্ঞ আথ্রাইটিস বা বাতের ব্যাথা (হাঁটু ব্যাথা) রিউম্যাটেড আথ্রাইটিস, স্পোটর্স ইনজুরি, সফট্ টিসু ইনজুরি, জয়েন্ট শক্ত হয়ে যাওয়া/বেকে যাওয়া, মাংশ পেশী ছোট হয়ে যাওয়া, স্পন্ডাইলাইটিস্, এংকাইলজিং স্পন্ডাইলাইটিস্, ডিক্স প্রোলাপস্, হাড় ভাঙ্গার পর ভাঙ্গা অংশে ব্যাথা, ফ্রোজেন সোল্ডার এবং যে কোন জয়েন্টের ব্যাথা ফিজিওথেরাপীর মাধ্যমে চিকিৎসা দেয়া হয়।

তিনি আরো বলেন, এছাড়া নিউরোজিক্যাল কন্ডিশনের চিকিৎসা করা হয়। যেমন যে কোন ধরণের প্যারালাইসিস বা অবশ হয়ে যাওয়া, স্পাইনাল কর্ড ইন্জুরি বা মেরুদন্ডে আঘাত, মস্তিস্কের আঘাত বা হেড ইন্জুরি, বেলস পালসি বা ফেসিয়াল পালসি (হঠাৎ মুখ বাকা হয়ে যাওয়া), মোটর নিউরন ডিজিজ, সায়াটিকা, জিবিএস, সেরিব্রাল পালসি, মায়োলাইটিস্, পারকিনসনস্ ডিজিজ, মায়োপ্যাথি এবং অটিজম রোগের চিকিৎসা করা হয়।

তিনি বলেন, যে কোন ব্যাথার জন্য অপারেশন করার আগে একবারের জন্য হলেও ফিজিওথেরাপিস্ট দের কাছে আসেন। অপারেশন করার সময় তো অনেক পাবেন। একবার আমাদের চেষ্টা করার সুযোগ দিয়ে দেখুন না। বাকীটা না হয় পরে আপনার কাছেই শুনবো।




No Comments to “ব্যাথায় অপারেশনের আগে ফিজিওথেরাপি নিন”

Comments are closed.