“ব্যথা” মানব জীবনে আর্শিবাদ !!!



  • Add Comments
  • Print
  • Add to Favorites

শিরোনাম দেখে অনেকেই মনে করতে পারেন “কারো পৌষমাস, কারো সর্বনাশ” ব্যথা ডাক্তার সাহেবদের জন্য আর্শিবাদ হতে পারে কিন্তু একজন রোগীর ক্ষেত্রে তা অভিশাপ, কিভাবে আর্শিবাদ ?
আসুন জেনে নিই ব্যথা কি?
ব্যথা মানব শরীরের একধরনের কষ্টকর সেনছেশন বা অনুভূতি। আমাদের শরীরে দুই ধরনের নার্ভ বা স্নায়ু থাকে, একটি মটর নার্ভ ও অন্যটি সেন্সরী নার্ভ । এই সেন্সরী নার্ভ আক্রান্ত স্থান থেকে ব্যাথার অনুভূতি বহন করে আমদের মস্তিকে পৌছায়, তখন আমরা ব্যথা অনুভব করি।
ব্যথা কিভাবে আর্শিবাদ ?
আমাদের শরীরে যদি ব্যাথার অনুভূতি না থাকতো তাহলে শরীরের একটি অঙ্গ কেটে পড়ে গেলেও আমরা বুঝতেই পারতাম না, তাহলে প্রিয় পাঠক এবার আপনারই বলেন ব্যাথা কি আমাদের জীবনে আর্শিবাদ না অভিশাপ?
উদাহারণস্বরূপ বলা যেতে পারে একজনের পেটের ভিতর টিউমার তৈরি হয়েছে। তার ব্যাথা কিংবা যন্ত্রনা নেই অথচ টিউমারটি বড় হয়ে মারাত্মক আকার ধারণ করেছে কিংবা ক্যানসারে পরিণত হতে চলছে কিন্তু ব্যথা না থাকায় লোকটি বুঝতেই পারল না, তার অপমৃত্যু ঘটল তেমনি ভাবে হাজার রোগের উপসর্গ হল ব্যথা। ব্যথা কোন রোগ নয় এটা রোগের উপসর্গ। অতএব, “ব্যথা” কে অবহেলা নয়, শরীরের যে কোন অংশে ব্যথা অনুভব করলে বিশেষজ্ঞ চিকিৎসকের শরনাপন্ন হয়ে ব্যথার কারণ নির্ণয় করে চিকিৎসা নিন।
ডাঃ এম. ইয়াছিন আলী
চেয়ারম্যান ও চীফ কনসালটেন্ট
ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসাপাতাল
বাড়ী নং-১২/১, রোড নং-৪/এ, ধানমন্ডি, ঢাকা।
০১৭৮৭-১০৬৭০২

No Comments to ““ব্যথা” মানব জীবনে আর্শিবাদ !!!”

Comments are closed.