ভবিষ্যত আবাস্থল হবে ইকোক্যাপসুল

0
19

সাইন্সফিকশন সিনেমার গল্পে এমন বাড়ি দেখা গেলেও বাস্তবে যে এমন বাড়ি দেখা যাবে এমনটি ভাবে নি কেউই। গল্পের সেই বাড়িকেই এবার বাস্তবে নিয়ে এসেছে ইউরোপের নাইস আর্কিটেক্টস নামের এক কোম্পানি। ক্যাপসুল আকৃতির এ বাড়িটিকে মানুষের ভবিষ্যত আবাস্থল হিসেবে দাবি করছেন নির্মাতা প্রতিষ্ঠান। এবং এটিকে পৃথিবীর যে কোন যায়গায় নিরাপদে বহন করা যাবে বলেও জানিয়েছেন তারা।

বসবাসের সব রকমের সুযোগ সুবিধা রাখা হয়েছে এই ক্যাপসুল বাড়িতে। বায়ু ও সৌরশক্তি দ্বারা পরিচালিত হবে এটি। রয়েছে পানি বিশুদ্ধ করার সুন্দর ব্যবস্থা। এটিকে যে কোন জায়গাতেই স্থাপন করা হোক না কেন পরিবেশের সাথে নিজেকে ভালভাবেই মানিয়ে নিতে পারবে। ১২০ ফিট আয়তনের এ বাড়িতে দুইজন মানুষ থাকতে পারবে সহজেই। এতে আরো আছে একটি বিছানা, রান্নাঘর, বাথরুম এবং বিভিন্ন কাজ করার একটি ছোট জায়গা।

সৌরশক্তি চালিত এ ক্যাপসুল বাড়িটিতে যে সোলার সেল এবং টার্বাইন রয়েছে সেটি এক ঘন্টায় নয় হাজার সাতশো ৪৪ ওয়াট শক্তি যোগাতে পারবে। এতে বৃষ্টির পানি এবং শিশির সংগ্রহ করে পরে তা ব্যবহারের সুবিধাও রাখা হয়েছে।

আধুনিক এই ক্যাপসুল বাড়ির দাম কেমন হবে সেটি এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে চলতি বছরের শেষের দিকে এর অগ্রিম অর্ডার নেয়া শুরু হবে। দেশ ভেদে এর দাম কমবেশি হতে পারে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।