মা আমার পৃথিবীর বড় চিকিৎসক



  • Add Comments
  • Print
  • Add to Favorites

মা ওগো মা,
তোমার তুলনা
এই পৃথিবীতে জানি
আর হবে না।

মা
এই ১ টা শব্দ নিয়ে যুগে যুগে কবি,লেখক,সাহিত্যিক,শিল্পী ,বড় বড় মনিষীগন লিখে গেছেন, অজস্র ছন্দ,গান,কবিতা,চোট বড় কতো গল্প,কতই না প্রবন্ধ।সবার ১টা কথা মা আমার মা।

সত্যি মায়ের মত আপন কেউ না,মায়ের মতন মধুর কিছু নাই।মা সৃষ্টিকর্তার বড় নিয়ামত। মা ছাড়া আমরা এতিম।মায়ের ভালবাসা,মায়ের আদর,যত্ন,স্নেহ, মায়া,মমতা ছাড়া আমরা কেউ এই সুন্দর পৃথিবীতে বড় হতে পারতাম না।এক জন মায়ি বলতে পারে,বুঝতে পারে তার আদরের টুকরা সন্তানের সুখ,দঃখ,মনের অবস্তা। মা যতটা সন্তানকে নিয়ে চিন্তা করে,তার ১ ইন্চি পরিমাণ তার আশেপাশে থাকা মানুষ গুলো তা ভাবে না।মায়ের টেনশন শুধু তার সোনামণির জন্য,কত মা যে সন্তানের দুশ্চিন্তায় হার্টএট্রাক, হায়পো টেনশন,হায়পার টেনশন,নানা বিদ রোগে ভুগছেন তা কেবলমাএ ঔ ডাক্তাররায় ভাল বলতে পারবে।
সেই দিন পংগু হাসপাতালে গেলাম,আজব এক কারখানা এটা।হাড় হাড্ডি ভাংগা ভাংগী,মানে অর্থোপেডিক, ফিজিওথেরাপী রিহেবিলিটেশন এই নিয়ে কাজ করে এই হাসপাতালটি।
দেখলাম এক বেডে শুয়ে আছে সন্তান মা নিজের হাতে আদরের টুকরাটারে পরম যত্নে খাইয়ে দিচ্ছেন। সত্যি এই দৃশ্য দেখে সংগে সংগে আমার মায়ের কথা মনে পড়ে গেল মোবাইলটা বের করে তুলে ফেললাম ছবিটা। কোন কিছু না ভেবেই পা বাড়ালাম উদ্দেশ্য কথা বলা —- ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য।

তৌহিদ




No Comments to “মা আমার পৃথিবীর বড় চিকিৎসক”

Comments are closed.