যুক্তরাজ্যের হেলথ পলিসিতে গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্ট,আমাদের সরকারি হাসপাতালে হেলথ টেকনোলজিস্ট

0
24

ফিজিওথেরাপি ছাড়া সঠিক হেলথ পলিসি (স্বাস্থ্যসেবা) কি আদৌও সম্ভব ?
ইংল্যান্ডের পার্লামেন্টে গতমাসে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ পলিসি নিয়ে এক এমপির প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন-

”আমরা দেখতে চাই আমাদের শক্তিশালী প্রাইমারী হেলথ কেয়ার। যেখানে জেনারেল ফিজিসিয়ানদের সাথে ফিজিওথেরাপিস্ট থাকবে শক্তিশালী ভূমিকা নিয়ে । তিনি আরো বলেন প্রাইমারী হেলথ কেয়ারে আরো যুক্ত হওয়া প্রয়োজন মানসিক স্বাস্থ্য সেবা-দানকারী ও সার্জারির অন্যান্য ক্লিনিক সমূহ ,তাহলেই জনগণ সম্পূর্ণ স্বাস্থ্যসেবা গ্রহণ করতে পারবে এবং হাসপাতালের উপর চাপ কমবে।”

অথচ আমাদের দেশ ঠিক তার বিপরীত, এখানে সরকারি হাসপাতালে গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্ট বলতে কিছু নেই। কিভাবে মানুষ সঠিক চিকিৎসা পাবে ? শুধুমাত্র হেলস্থ্য টেকনিশিয়ান নিয়োগ দিয়ে নিশ্চয় সঠিক ও সম্পূর্ণ স্বাস্থ্যসেবা দেয়া সম্ভব নয় …।

তাই এই দেশের স্বাস্থ্য-ক্ষেত্রের নিতীনিধাকদের একবার হলেও উন্নত বিশ্বের চিকিৎসার দিকে তাকিয়ে দেখা দরকার । এই দেশের অসহায় মানুষের চিকিৎসার কথা একবার ভাবা দরকার । নিজেদের বাবা-মা, পরিবার-পরিজন, যারা বিভিন্ন শারীরিক সমস্যায় কষ্ট পাচ্ছেন, যাদের চিকিৎসা বিজ্ঞানে এই গুরুত্বপূর্ণ সেবাটি প্রয়োজন তাদের কথা ভেবে ফিজিওথেরাপি পেশাকে সঠিক মূল্যায়ন করা প্রয়োজন!!! যাদের টাকা আছে তারা হয়তো বাহিরের দেশ থেকে ফিজিওথেরাপি চিকিৎসা নিয়ে আসবেন, দেশের সাধারণ লোকজনের কি হবে ?একবার ভাবুন!!