শিশুর স্মৃতিশক্তি বৃদ্ধিকারক ফল



  • Add Comments
  • Print
  • Add to Favorites

Thoid.

যে ফলগুলো শিশুর স্মৃতিশক্তি বৃদ্ধি করে… শিশুর মস্তিষ্ক খুব দ্রুত বৃদ্ধি পায় ও পরিবর্তিত হয়। তাই তারা কি খায় তা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে স্কুল পড়ুয়া শিশুদের পরিক্ষার সময় ব্রেইনকে উদ্দীপিত করাটা জরুরী । “দ্যা হ্যাপিনেস ডায়েট এন্ড ফিফটি শেডস অফ কেলি” বইটির সহ লেখক ও মনোবিজ্ঞানী ড্রিও রামসে বলেন, “এই বছরগুলো খুবই গুরুত্বপূর্ণ ব্রেইনের উন্নতির জন্য এবং তারা যা খায় তা মনোযোগ কেন্দ্রীভূত করা ও জ্ঞানীয় দক্ষতার উপর প্রভাব বিস্তার করে”। পেট ভরা রেখে স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে এমন স্বাস্থ্যসম্মত ফল খাওয়ানো উচিৎ শিশুদের। আসুন তাহলে জেনে নেই এমন কিছু ফলের নাম যা শিশুর স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

১। আপেল দিনে একটি আপেল খেলে আপনাকে ডাক্তারের কাছে যেতে হবে না- কথাটি আসলেই সত্যি। এসিটাইলকোলাইন নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে যা স্মৃতিশক্তিকে উদ্দীপিত করে। আপেল এই এসিটাইলকোলাইন কমে যেতে বাধা দেয়।

২। আঙ্গুর সবুজ বা কালো উভয় ধরণের আঙ্গুরেই অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সিতে ভরপুর থাকে যা স্মৃতিশক্তি ও জ্ঞানীয় কার্যক্রমের উন্নতি ঘটায়।

৩। কলা পটাশিয়ামে ভরপুর কলা আপনার শিশুর মনোযোগের উন্নতি ঘটাতে ও প্রাণবন্ত করতে সাহায্য করে। এছাড়াও কলা নিউরোট্রান্সমিটারের নিঃসরণকে উদ্দীপিত করে যা মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে।

৪। কমলা আপনি কি জানেন কমলায় ফাইটোনিউট্রিয়েন্ট ও ফলিক এসিড আছে যা মস্তিষ্কের গঠনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ? কমলা শুধু শেখার দক্ষতা ও স্মৃতিশক্তির কার্যকারিতাই বৃদ্ধি করেনা বরং জ্ঞানীয় বৈকল্যও রোধ করে।

৫। বরই বরই এ কোয়ারসেটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা মানসিক দক্ষতা বৃদ্ধি করে। এই ফলটি যেহেতু খোসা সহই খাওয়া হয়। তাই অরগানিক বরই কিনুন ও ভালো করে ধুয়ে শিশুকে খেতে দিন।

৬। স্ট্রবেরি ফিসেটিন নামক ফ্লাভনয়েড থাকে মাংসল লাল স্ট্রবেরিতে যা স্মৃতিশক্তি বৃদ্ধি করে নিউরনকে উদ্দীপনা প্রদানের মাধ্যমে। এনালস অফ নিউরোলজি জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, প্রতি সপ্তাহে দুই কাপ বা তারচেয়ে বেশি স্ট্রবেরি খেলে উপকার পাওয়া যায়। এই তালিকার ফলগুলো আপনার সন্তানের টিফিনে দিয়ে দিতে পারেন অথবা বাসাতেও খাওয়াতে পারেন। স্বাস্থ্যকর অন্যান্য খাবারের সাথে এই ফলগুলো আপনার সন্তানকে সুস্থ রাখার পাশাপাশি তাকে বুদ্ধিমান/বুদ্ধিমতি হতে সাহায্য করবে।

সূত্রঃঅনলাইন




No Comments to “শিশুর স্মৃতিশক্তি বৃদ্ধিকারক ফল”

Comments are closed.