শীতকালে দেহের ব্যথা থেকে রক্ষা পেতে ১০ উপায়



  • Add Comments
  • Print
  • Add to Favorites

শীতকালে অনেকেই নানা ধরনের ব্যথায় আক্রান্ত হন। এ কারণে ব্যাপক দুর্ভোগ পোহাতে হয় বহু মানুষকে।কিন্তু কি উপায়ে এ ধরনের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

১. ভারসাম্যপূর্ণ খাবার
শীতকালে ব্যথা-বেদনা মুক্ত থাকার জন্য ভিটামিন ডি, সি ও কে গ্রহণ করতে হবে বেশি করে। এজন্য কমলা, বাধাকপি, পালং শাক, টমেটো ইত্যাদি খাবার খাদ্যতালিকায় রাখতে হবে। এছাড়া সালফারযুক্ত খাবারও খেতে হবে।

২. পর্যাপ্ত পানি পান
শীতকালে আবহাওয়া ঠাণ্ডা থাকায় অনেকেরই পানির তৃষ্ণা পায় না। তবে দেহের পানির চাহিদা পূরণ করার বিকল্প নেই। তাই পর্যাপ্ত পানি পান করতে হবে। অন্যথায় মাথাব্যথাসহ দেহে নানা ধরনের ব্যথা হতে পারে।

৩. নি গার্ড
ঝুঁকিপূর্ণ কাজে অনেকেই হাঁটুতে আঘাত পান, যা থেকে পরবর্তীতে ব্যথা হয়ে যায়। আর এ ধরনের ইনজুরি যেন না হয় সেজন্য নি গার্ড ব্যবহার করুন।

৪. ফিজিওথেরাপি
যাদের দেহের কোনো অংশে ব্যথা আছে তাদের সে ব্যথার কারণ নির্ণয় করতে হবে। এক্ষেত্রে প্রত্যেক ব্যথারই ভিন্ন ভিন্ন কারণ থাকতে পারে। তাই সে কারণ নির্ণয় করার পর ফিজিওথেরাপি দেওয়া যেতে পারে।

৫. নিয়মিত অনুশীলন
দেহের ব্যথা থেকে মুক্ত থাকার জন্য নিয়মিত অনুশীলনের বিকল্প নেই। আর এ জন্য নিয়মিত শারীরিক অনুশীলন করা যেতে পারে।

৬. প্রথমে হালকা অনুশীলন
অনেকে শারীরিক অনুশীলনের কারণে দেহের ব্যথায় আক্রান্ত হন। এ ক্ষেত্রে প্রথমে হালকা অনুশীলন করে তারপর তার মাত্রা বাড়াতে হবে।

৭. পোশাক সাবধান
বিভিন্ন ধরনের পোশাক ও পরিধেয়র কারণে আমরা অনেকে ব্যথায় আক্রান্ত হতে পারি। এ কারণে অস্বস্তিকর পোশাক ও জুতা পরা উচিত নয়। কারো টাইট জিন্স ও উঁচু হিলে যদি অসুবিধা হয় তাহলে তা ত্যাগ করতে হবে।

৮. দীর্ঘক্ষণ একইভাবে বসবেন না
অফিসে বসে যারা কাজ করেন তারা অনেকেই দীর্ঘক্ষণ একইভাবে বসে থাকেন। এতে দেহের ব্যথা হতে পারে। তাই দীর্ঘক্ষণ একইভাবে না বসে কিছুক্ষণ পর পর ভঙ্গি পরিবর্তন ও নড়াচড়া বা একটু হেঁটে নেওয়া উচিত।

৯. ধূমপান ত্যাগ
ধূমপানের কারণে অনেক সময় দেহের ব্যথা হতে পারে। কারণ ধূমপানের ফলে হাড়ের ঘনত্ব কমে যায় এবং হাড়ের সংযোগস্থলে ব্যথা হতে পারে।

১০. ক্যালসিয়াম
দেহে ক্যালসিয়াম কমে গেল হাড়ের ভেতর নানা সমস্যা হতে পারে। এ কারণে বেশি করে ক্যালসিয়াম খেতে হবে।

No Comments to “শীতকালে দেহের ব্যথা থেকে রক্ষা পেতে ১০ উপায়”

Comments are closed.