শীতের বাত ব্যথা



  • Add Comments
  • Print
  • Add to Favorites

টাটকা শাক-সবজি আর পিঠে-পায়েসের শীতই কি বাংলাদেশিদের প্রিয় ঋতু? কারো কাছে উত্তরটা হ্যা, কারে কাছে প্রচন্ড রকমের ‘না’। শীত নানা কারনেই অনেকের অপ্রিয় ঋতু। কারন গুলোর মধ্যে ব্যথা বেদনা অন্যতম। আমাদের দেশের ৯ মাসই থাকে গরম, ফলে আমাদের শরীর গরমের সাথে বেশি মানানসই। আদিকাল থেকেই আমরা এভাবে অভ্যস্ত। তাই তিন মাসের শীত আমাদের শরীরের সাথে হুট করে মানিয়ে নিতে পারেনা। ফলে অন্যান্য রোগের মত শীতকালে ব্যথাতুর রোগীর সংখ্যা বাড়তে থাকে।

যাদের আগে থেকেই ব্যথা বিশেষ করে ঘাড় কোমর হাটু বা কাধ ব্যথা থাকে তাদের ব্যথা শীতে তীব্রতর হয়। আবার নতুন ব্যথার রোগীও যোগ হয় এই কালে।
কি ব্যবস্থা নেয়া উচিৎ? : শারীরিক ব্যথার সব চেয়ে কার্যকরী চিকিৎসা হলো আইপিএম অর্থাৎ ইন্টিগ্রেটেড পেইন ম্যানেজমেন্ট। কারন নির্ণয়পূর্বক ব্যথার ধরণ অনুযায়ী চিকিৎসাই হলো আইপিএম এর মূলমন্ত্র। অনেকেই ব্যথার ধরন নির্ণয় না করেই ব্যথানাশক সেবন করেন বা ফিজিওথেরাপি নিতে থাকেন। কিন্তু অনেক সময় তা হিতে বিপরীত হয়ে যায়। অনেকে দীর্ঘদিন ব্যথার ঔষধ খেয়ে গ্যাস্ট্রিক আলসার বা কিডনি রোগ বাধিয়ে ফেলে জীবনকে আরো জটিল করে ফেলেন। তাই প্রত্যেকটি ব্যথার রোগীকে ব্যথার কারন জেনে চিকিৎসা নিতে হবে। যেমন ধরুন কোমর ব্যথার কারন যদি পটস ডিজিজ বা হাড়ের য²া হয় তবে সেখানে ফিজিওথেরাপি সম্পূর্ণ নিষিদ্ধ। তবে হাড়ের ক্ষয় রোগে ফিজিওথেরাপি কাজ করতে পারে। কিন্তু এখানেও ক্ষয়ের মাত্রা, ধরণ ইত্যাদি যেনেই বিশেষ চিকিৎসা প্রয়োগ করতে হবে। এছাড়া নিয়মিত ব্যায়াম, সঠিক খ্যাদ্যাভ্যাস, ওজন নিয়ন্ত্রণও চিকিৎসার অংশ। তাই সচেতন হয়ে চিকিৎসা নিলে যে কোন ঋতুতেই ভালো থাকা যায়।

ডাঃ মোহাম্মদ আলী
চিফ কনসালটেন্ট
হাসনা হেনা পেইন এন্ড ফিজিওথেরাপি রিসার্চ সেন্টার (এইচপিআরসি),
বাড়ি-৭, শায়েস্তা খাঁ এভিনিউ, সেক্টর-৪, উত্তরা, ঢাকা।

No Comments to “শীতের বাত ব্যথা”

Comments are closed.