সাঁতার কাটা উপযুক্ত ব্যায়াম বয়স্কদের জন্য



  • Add Comments
  • Print
  • Add to Favorites

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরেরও যে চাই বাড়তি যত্ন তা আমরা ভুলে যাই। কিন্তু আমাদের খেয়াল রাখা জরুরি শরীরের যত্ন না নিলে ভুগতে হয়। বয়স বাড়ার সাথে সাথে নিজেকে ফিট রাখতে তাই প্রয়োজন স্বাস্থ্যকর জীবনযাত্রার। সুস্থ থাকার একটি পন্থা হতে পারে সাঁতার কাটা। এক পলকে দেখে নিন সাঁতারের কিছু উপকারিতা।বিশেষজ্ঞরা বলেন, বয়স বেড়ে গেলে ব্যায়াম করতে গেলে আঘাত পাওয়ার সম্ভাবনা থাকে সাঁতার সবচেয়ে ভালো বিকল্প হতে পারে। শরীর সুস্থ রখতে হালকা ব্যায়াম হিসেবে সাঁতার উৎকৃষ্ট। অস্ট্রেলিয়ার এক গবেষণার ফলাফলে দেখা যায়, যেসব বৃদ্ধ নিয়মিত সাঁতার কাটেন তারা ব্যায়ামকারীদের চেয়ে সবল। পেশির নাড়াচাড়া, ওজন নিয়ন্ত্রণ, হৃৎপিণ্ডের সুস্থতা এবং শরীরের ভারসাম্য বজায় রাখার ফলদায়ক পন্থা সাঁতার কাটা। এছাড়া মানসিক প্রশান্তিও আসে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড় এবং বাতের ব্যথা দেখা দেয়। এই ব্যথা সারাতে সাঁতার কাটার সময় পানিতে ভেসে থাকুন। এইসময় ব্যথাযুক্ত স্থানে আরাম মেলে। একে ‘হাইড্রো থেরাপি’ বলে। তবে সুইমিং পুলের পানি হালকা গরম হলে ভালো। পুলে শুধু সাঁতার কাটা নয় ‘অ্যাকুয়া অ্যারোবিক্স’ করতে পারেন। এটি এখন বেশ জনপ্রিয়।

মানসিক প্রশান্তি আনতে সাঁতারের জুড়ি নেই। আর যদি কোন বন্ধু এই সাঁতার কাটার সময় সঙ্গ দেয় তবে তো কথাই নেয়। সময়হয়ে উঠবে আরও উপভোগ্য। পাশাপাশি সুস্থতাও নিশ্চিত হবে।

Tags:

No Comments to “সাঁতার কাটা উপযুক্ত ব্যায়াম বয়স্কদের জন্য”

Comments are closed.