সারা বিশ্বে এগিয়ে যাচ্ছে ফিজিওথেরাপি শুধু পিছিয়ে যাচ্ছি আমরা



  • Add Comments
  • Print
  • Add to Favorites

উন্নত বিশ্বের হেলথ সেক্টরে ফিজিওথেরাপি এখন অন্যতম প্রধান ভূমিকায়। কাউন্সিল, কলেজ, ইউনিভার্সিটি, সরকারী জব কি নেই তাদের!! সবই আছে। আর আমাদের কিছুই নেই, সরকারি জব তো দূরের কথা! কাউন্সিল পর্যন্ত নেই। ছেলে বেলেদের পড়াশুনার করার জন্য সরকারি একটা কলেজও নেই।
চিকিৎসায় দিন দিন মানুষের ব্যয়বার বেড়েই যাচ্ছে। একবার অর্থোপেডিকে, একবার নিউরো, একবার ভুয়া ফিজিওথেরাপিস্ট এভাবে ১০/১২ জায়গায় টাকা খরচ করে শেষে ফিজিওদের কাছে আসে এসে ভাল হয়। অথচ সরাসরি ফিজিওদের কাছে আসলে রোগীর খরচ অনেকটাই কমে যেত।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের লুসিয়ানা অংগরাজ্যে সিনেটেরদের বিল ডাইরেক্ট একসেস টু ফিজিওথেরাপি ৩১-৭ ভোটে পাশ করে। ফিজিওথেরাপি চিকিৎসা সম্পর্কিত যে কোন রোগ বা সমস্যা নিয়ে সরাসরি ফিজিওথেরাপিস্টের কাছে আসতে পারেন! তারা জরিপ করে দেখছে সরাসরি ফিজিওথেরাপিস্টদের কাছে আসলে খরচ ৫০-৮০% কমে যাবে! তাহলে আর দেরি কেন, মানুষ চিকিৎসাও সঠিক পাবে এবং খরচও কমে যাবে।

পৃথিবীর প্রায় সব উন্নত দেশেই ( অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, কানাডা, আয়ারল্যান্ড, ডেনমার্ক, ফ্রান্স ইত্যাদি) ফিজিওথেরাপিস্ট first contract practitioner অর্থাৎ ফিজিওথেরাপিস্টের কাছে আসতে হলে কোন ফিজিশিয়ানের রেফারেল লাগে না।

যুক্তরাজ্যে রোগীদের সংখ্যা বেড়ে যাওয়াতে, ফিজিশিয়ানরা হিমশিম খাচ্ছিল। ফলে যুক্তরাষ্ট্রের সরকার তড়িঘড়ি করে সব ফিজিশিয়ানদের সাথে ফিজিওথেরাপিস্ট বসিয়ে দিয়েছে, সব জায়গায়। ব্রিটেনের ফিজিওরা এখন তাদের রিলেটেড ওষধও প্রেসক্রাইভ করতে পারে। ফিজিশিয়ানরাও খুশি তাদের উপর চাপ কমছে।

গতমাসে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ পলিসি নিয়ে ইংল্যান্ডের পার্লামেন্টে এক এমপি এর প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, আমরা দেখতে চাই আমাদের শক্তিশালী প্রাইমারী হেলথ কেয়ার। যেখানে জেনারেল ফিশিয়ানদের সাথে ফিজিওথেরাপিস্ট থাকবে শক্তিশালী ভূমিকা নিয়ে ( key role)।

অথচ আমাদের দেশে সরকারে হাসপাতালে গ্রাজুয়েট ফিজিওথেরাপিস্ট বলতে কিছু নেই। কিভাবে মানুষ সঠিক চিকিৎসা পাবে!!!! মানুষ ব্যথা যন্ত্রনায় পাগল হয়ে যাচ্ছে। প্যারালাইসিস হয়ে ঘরে বসে বসে অবর্ণনীয় কষ্ট ভোগ করতেছে। হেলথের অবস্থা দেখে মনে হচ্ছে, সব মানুষ ব্যথা যন্ত্রনায় মারা গেলেও বিএমডিসি , স্বাস্থ্য মন্ত্রনালয় কিছু কুচক্রী ডাক্তারদের কথার বাহিরে এক পাও আসবে না। ব্যক্তির চেয়ে, আইনের চেয়ে দেশ বড়। মানুষ বড়। মানুষের জন্য ভালোর জন্য আইন। আইনের জন্য মানুষ কষ্ঠ পেতে পারে না। আইন সংষ্কার হতেই পারে।

ফিজিওথেরাপিস্টদের জন্য ভাল মানের মেডিকেল কলেজ, কাউন্সিল, সরকারী পোস্ট না হলে,,, এই দেশের জনগনের জন্য ভাল স্বাস্থ্য সেবা নিশ্চিত কল্পনা ছাড়া কিছু না।।।

ধন্যবাদ
ডাঃ সাইফুল ইসলাম, পিটি
প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর
ভিশন স্ট্রোক রিহ্যাবিলিটেশন সেন্টার, উত্তরা, ঢাকা।

No Comments to “সারা বিশ্বে এগিয়ে যাচ্ছে ফিজিওথেরাপি শুধু পিছিয়ে যাচ্ছি আমরা”

Comments are closed.