২০১৮ সাল থেকে প্রতিবন্ধীদের স্মার্ট কার্ড দেয়া হবে



  • Add Comments
  • Print
  • Add to Favorites

সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, দেশে ১৫ লাখ ১০ হাজার প্রতিবন্ধী রয়েছে। তাদের সবাইকে স্মার্ট কার্ড দেয়া হবে। প্রতিবন্ধীরা এই স্মার্ট কার্ড দিয়ে ট্রেনের টিকিট কাটা, চাকরিতে কোটা ছাড়াও বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন। জানা গেছে, ২০১৭ সালের মধ্যে প্রতিবন্ধীদের জন্য আলাদা স্মার্ট কার্ড তৈরি করা হবে। ২০১৮ সালের মধ্যে সব প্রতিবন্ধীর হাতে স্মার্ট কার্ড দেয়া হবে।’
সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদফতর জরিপ চালিয়ে সারা দেশে ১৫ লাখ ১০ হাজার প্রতিবন্ধীকে শনাক্ত করে একটি ডাটাবেজ তৈরি করেছে। এসব তথ্য-উপাত্তের ভিত্তিতে এখন আমরা আরও গবেষণা করব। বিভিন্ন প্রতিবন্ধিতার কারণ উদঘাটন ও এর রাশ টেনে ধরার জন্য উপযুক্ত কার্যক্রম গ্রহণ করব।
প্রতিমন্ত্রী বলেন, চলতি বছর সাড়ে ৭ লাখ প্রতিবন্ধী ব্যক্তিকে ৬০০ টাকা হারে ভাতা দেয়া হচ্ছে। এ বছর এই খাতে বরাদ্দ ৫৪০ কোটি টাকা। দেশের ৭০ হাজার প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীকে ৫০ কোটি টাকা উপবৃত্তি দেয়া হয়েছে। দেশের ৬৪ জেলায় সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের আওতায় ৬৪০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য বিনামূল্যে আবাসিক শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে।

No Comments to “২০১৮ সাল থেকে প্রতিবন্ধীদের স্মার্ট কার্ড দেয়া হবে”

Comments are closed.