হ্যান্ড ইনজুরিতে ফিজিওদের আরো একটি সাফল্য



  • Add Comments
  • Print
  • Add to Favorites

ইমন চৌধুরী :

জনাব গোলাম সারোয়ার, বয়স- ৬০ বছর। দুর্ঘটনায় আক্রান্ত হয়ে হাতে ব্যথা পান। এবং এর জন্য উনি বিশেষজ্ঞ ডাক্তারের স্বরণাপন্ন হন। ডক্তার উনার এক্স-রে রিপোর্ট দেখে হাতে Plaster করতে বলেন। Plaster খোলার পরেও উনি লক্ষ্য করেন উনার তেমন কোন উন্নতি হয়নি। হাত মুষ্ঠিবদ্ধ করতে কষ্ট হচ্ছিল এবং হাত অনেক ফুলে গিয়েছিল। এ কারে উনার দৈনন্দিন জীবনের কর্মক্ষেত্রে অনেক সমস্যা হচ্ছিল। এবং মানসিকভাবে অনেক বিষন্ননতায় ভুগছিলেন। ঢাকার অনেক নামীদামী হাসপাতালে চিকিৎসা গ্রহণ করার পরও কোন উন্নতি হচ্ছিল না।

.

এরপর উনি একজন অর্থোপেডিক ডাক্তারের পরামর্শে আরো ভালো চিকিৎসার জন্য উত্তরার “ভিশন ফিজিওথেরাপি এন্ড নিউরো রিহ্যাব সেন্টারে” যান। ভিশনের বিশেষজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসক উনার Assesment করার পর দেখে পেলেন উনার Carpal Bone সরে গেছে এবং হাতে প্রদাহ আছে এবং Ulnar ও Median Nerve টাইট হয়ে গেছে। এবং সমস্যা এতটাই গুরুতর হয়ে গেছে যে উনার হাতের আঙ্গুল ধরলেই ব্যথায় চিৎকার করে উঠতেন। এরপর উনার প্রদাহ কমানোর জন্য Manual Drainage করা হয়। এবং Ultra Sound Therapy (UST) ব্যবহার করা হয় এবং বাসায় বরফ ব্যবহার করতে উপদেশ দেওয়া হয়। পরবর্তীতে Carpal Subluxation এর জন্য Manipulation করা হয়। এবং Tapping করা হয়। স্নায়ু টাইটনেসসের জন্য Neural Strtching দেওয়া হয়।

এরপর ধীরে ধীরে উনার অবস্থার উন্নতি হতে শুরু করে। বর্তমানে উনি ব্যথামুক্তভাবে দৈনন্দিন জীবনের কাজকর্ম করতে পারছেন এবং হাত মুষ্টিবদ্ধ করতে কোন সমস্যা হচ্ছে না এবং তিনি আগের চেয়ে অনেকটা স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন।

উনি ভিশন এর ফিজিওথেরাপি চিকিৎসা নিয়ে অনেক সন্তুষ্ট। এবং আরো বলেন, ফিজিওথেরাপি একটি ম্যাজিক্যাল চিকিৎসা। যেখানো কোন ঔষধ কাজ করে না সেখানে বিনা ঔষধে কোন পার্শপ্রতিক্রিয়াহীন শুধুমাত্র ফিজিক্যাল চিকিৎসার মাধ্যমে রোগীদের অবস্থার উন্নতি করা সম্ভব হচ্ছে। এরপর উনি ভিশনের এবং ফিজিওথেরাপি পেশার উত্তরোত্তর সাফল্য কামনা করেন।




No Comments to “হ্যান্ড ইনজুরিতে ফিজিওদের আরো একটি সাফল্য”

Comments are closed.