প্রতিটি শিশুর চাহিদা অনুযায়ী তাদের অধিকার নিশ্চিত করতে হবে

নিউজ

প্রতিটি শিশুই স্বতন্ত্র। তাই চাহিদা অনুযায়ী প্রতিটি শিশুর জন্য আলাদাভাবে তাদের প্রয়োজন এবং অধিকারকে নিশ্চিত করতে হবে। এজন্য সকলকে একসঙ্গে কাজ করতে হবে বলে জানিয়েছেন যুক্তরাজ্যভিত্তিক শিশু সুরক্ষা বিষয়ক সংস্থা চিলড্রেন জার্নির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তৃপ্তি পোদ্দার।

গত শুক্রবার (৯ সেপ্টেম্বর) রাজধানীর মোহাম্মদপুরের একটি রেঁস্তোরায় চিলড্রেন জার্নির বাংলাদেশ অংশের আয়োজনে“ মিট অ্যাট গ্রিট উইথ তৃপ্তি পোদ্দার” অনুষ্ঠানে তিনি একথা বলেন।

দিনব্যাপী অনুষ্ঠানটি বিভিন্ন বয়সের শিশু এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মিলনমেলায় পরিণত হয়।

অনুষ্ঠানে জানানো হয়, লন্ডনভিত্তিক সংস্থা চিলড্রেন জার্নি বিশ্বের বিভিন্ন স্থানের বাংলা ভাষাভাষী স্বাভাবিক ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সঠিক বিকাশ নিয়ে কাজ করে।

তৃপ্তি পোদ্দার জানান, চিলড্রেন জার্নির মূল লক্ষ্য-বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর শিক্ষার উপকরণ তৈরি এবং সঠিক ব্যবহারে শিক্ষক ও অভিভাবকগণকে সহায়তা প্রদান করা, যাতে তারা যেন শিশুদের প্রয়োজন অনুসারে সাহায্য করতে পারে।”

তিনি বলেন, “প্রতিটি শিশু অন্য আরেকটি শিশু থেকে পৃথক, আমাদের এই প্রতিটি শিশুর জন্য তাদের প্রয়োজন এবং অধিকারকে নিশ্চিত করতে হবে। আমাদের সকলকে মিলে একসঙ্গে একই পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে, ব্যতিক্ৰমধর্মী ভিন্ন ভিন্ন পরিকল্পনা হলে শিশুর বিকাশে তা বাধা হয়ে দাঁড়াবে।” 

তৃপ্তি পোদ্দার আরও বলেন, “শিশুদের আত্মবিশ্বাসী করতে হবে, স্বাবলম্বী করে তুলতে হবে কারণ তারা আমাদের ভবিষ্যৎ কর্ণধার।” 

বাংলাদেশে আয়োজিত সংস্থাটির প্রথম অনুষ্ঠানটিতে নানা রকমের শিক্ষামূলক এবং প্রয়োজনভিত্তিক খেলার ব্যবস্থা রাখা হয়। এছাড়া অভিভাবকদের সঙ্গে শিশুর সঠিক বিকাশ সম্পর্কিত আলোচনা হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস অ্যান্ড মার্কেটিং বিভাগের অধ্যপক ড. মো. জাহাঙ্গীর আলম, বিইউপি এর কারিকুলাম এন্ড ইন্সট্রাকশন বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রি বিভাগের এইচএমও আইরিন বিনতে আজাদ, এস আই বি এল ফাউন্ডেশন হাসপাতালের ফিজিওথেরাপিষ্ট সৈয়দ শামীম আহসান, সোনারতরী চিল্ড্রেন অ্যান্ড অ্যাডোলেসেন্ট ক্লাব এর প্রতিষ্ঠাতা ফারজানা ফাতেমা (রুমী), আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট স্পেশালিস্ট ফারজানা সেলিনা, স্পেশাল এডুকেশন এন্ড ডিজএবিলিটি এক্সপার্ট সুমাইয়া ফাতিমা এবং এম সিফাত আল হাসনাত প্রমুখ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.