যবিপ্রবিতে নানা কর্মসূচিতে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন

ক্যাম্পাস

আনন্দ শোভাযাত্রা, কেককাটা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা অনুষ্ঠানের মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) বিশ্ব ফিজিওথেরাপি দিবস-২০২২ পালন করা হয়েছে। আজ শনিবার দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন (পিটিআর) বিভাগের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়।

বিশ্ব ফিজিওথেরাপি দিবসটির দিনব্যাপী কর্মসূচি শুরু হয়, সকাল সাড়ে ৯টায় আনন্দ শোভাযাত্রার মাধ্যমে। শোভাযাত্রাটি যবিপ্রবির ডা. এম আর খান মেডিকেল সেন্টার থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের সামনে এসে শেষ হয়। এরপর শুরু হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

তিনি বলেন, নানা বাধা-বিপত্তি পেরিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন (পিটিআর) বিভাগ খোলা হয়। এ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা ইতোমধ্যে এ অঞ্চলের বিভিন্ন গ্রামে-গঞ্জে ফ্রি মেডিকেল ক্যাম্পসহ নানা কর্মসূচি আয়োজন করেছে। এটি সত্যিই আমাদের জন্য আনন্দের। এ বিভাগটি খোলা যে আমাদের সঠিক ও সময়োপযোগী সিদ্ধান্ত ছিল, সেটি আজকে প্রমাণ হয়েছে। যবিপ্রবির উপাচার্য জানান, তিনি নিজে দীর্ঘদিন ফিজিওথেরাপি চিকিৎসা গ্রহণ করছেন এবং ভালো আছেন, এ জন্য তাঁর পেইনকিলার জাতীয় ঔষধ খেতে হয় না বলে উল্লেখ করেন। তিনি দিবসটির সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন।

ফিজিওথেরাপিস্টের গুরুত্বারোপ করে যবিপ্রবির জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ বলেন, দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ফিজিওথেরাপিস্ট নিয়োগ দেওয়ার বিষয়ে রিহ্যাবিলিটেশন কাউন্সিলকে প্রয়োজনীয় উদ্যোগ নিতে পারে। এতে কিছু তরুণের চাকরির পাশাপাশি দেশের প্রান্তিক পর্যায়ের মানুষ অনেক উপকৃত হবে।

উপস্থিত অতিথি, পিটিআর বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ উপস্থিত সকলের অংশগ্রহণে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে কেক কাটা হয়। বিকেলে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.