অর্ধেক খরচে চিকিৎসা পাবেন দুর্ঘটনায় অঙ্গ হারানো মানুষ

নিউজ

দুর্ঘটনায় অঙ্গ হারানো মানুষ এখন থেকে সাশ্রয়ী মূল্যে শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট থেকে চিকিৎসা নিতে পারবেন। শনিবার বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সঙ্গে হাসপাতালটির এ ধরনের একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এই চুক্তি অনুযায়ী, দুর্ঘটনায় অঙ্গ হারানো দরিদ্র ব্যক্তিরা ৫০ শতাংশ কম খরচে এখান থেকে আন্তর্জাতিক মানের সেবা পাবেন।

গত বছরের ডিসেম্বরে কৃত্রিম অঙ্গ সংস্থাপন চিকিৎসা কেন্দ্র খোলা হয় শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউটে। এখন পর্যন্ত ৪৫০ জনের বেশি রোগী এখান থেকে সেবা পেয়েছেন। এই কেন্দ্রটি ব্র্যাক লিম্ব অ্যান্ড ব্রেস সেন্টারের (বিএলবিসি) মাধ্যমে পরিকল্পিত ও পরিচালিত হচ্ছে। বিএলবিসি দীর্ঘদিন ধরে অঙ্গহানির শিকার রোগীদের কম খরচে, মানসম্পন্ন ও ব্যবহারবান্ধব প্রস্থেটিপ ও অর্থোটিপ (পিঅ্যান্ডও) সেবা, ফিজিওথেরাপি, কাউন্সেলিং ও পুনর্বাসন পরিষেবা দিয়ে আসছে।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম, শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারির পরিচালক অধ্যাপক ডা. মো. আবুল কালাম, জাতীয় সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্‌ এবং সংস্থাটির স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক ডা. মোরশেদা চৌধুরী উপস্থিত ছিলেন।

খুরশিদ আলম জানান, তিনি দেশের আটটি মেডিকেল কলেজে এই মডেল স্থাপন করতে চান। এ জন্য পরিকল্পনা নিয়ে ব্র্যাককে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা একসঙ্গে কাজ করব। করোনা মোকাবিলায় আপনারা পাশে ছিলেন, এবারও আছেন। সে জন্য আপনাদের ধন্যবাদ জানাই।

সামন্ত লাল সেন বলেন, আমরা এখন দ্রুত অনেক মানুষকে চিকিৎসা দিতে পারব। ব্র্যাকের নেটওয়ার্ক ব্যবহার করতে পারলে আরও রোগী আনা সম্ভব হবে।

আসিফ সালেহ্‌ বলেন, মানসিকতা থেকেই ব্র্যাক সবসময় সামাজিক সমস্যা সমাধানের মডেল তৈরি করে। আজকে যে মডেলটা উদ্বোধন করতে যাচ্ছি, তার মাধ্যমে সরকারের অবকাঠামো ব্যবহার করে আমরা একটা সার্ভিস দিচ্ছি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *